শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রাশিয়ার ওপর নয়া নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা ইইউ-যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৫, ২০২৪

প্রিন্ট করুন

ব্রাসেলস, বেলজিয়াম: রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য মিত্র রাষ্ট্রগুলো। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দুই বছর পূর্তি উপলক্ষে সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ ব্যাপারে আলোচনা হয়েছে। খবর রয়টার্সের।

রাশিয়ার বিরুদ্ধে নয়া নিষেধাজ্ঞার ব্যাপারে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়াকে ‘শক্তিশালী’ নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত।’ তবে, নিষেধাজ্ঞার ব্যাপারে বিস্তারিত আর এর অধিক জানাননি ওই কর্মকর্তা।

রাশিয়ার বিরুদ্ধে নয়া যে নিষেধাজ্ঞা আসবে, তা ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে হবে কিনা সেটি নিশ্চিত নয়। কারণ, ইউক্রেনের জন্য বরাদ্দ করা টাকা কমে গেছে বাইডেন প্রশাসনের। অন্য দিকে, রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অতিরিক্ত তহবিলের জন্য আবেদনও ঝুলে আছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দুই বছর পূর্তি উপলক্ষে আলোচনার বিষয়বস্তু উল্লেখ করে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, ‘সভায় ইউক্রেনের হাজার হাজার মানুষকে খুন বা শহর ধ্বংস করা হয়েছে; সেই আলোচনা হয়নি। শুধু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পরিকল্পনা করা হয়েছে।’

তিনি আরো জানান, ব্রাসেলসে ইইউ, যুক্তরাজ্য ও ইউক্রেনীয় কর্মকর্তাদের সাথে বিদ্যমান নিষেধাজ্ঞা কার্যকর ও নয়া পদক্ষেপ সমন্বয় করার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইইউর নয়া নিষেধাজ্ঞায় রাশিয়ার দুই শতাধিক ব্যক্তি ও সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হতে পারে।