শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হামাসের প্রতি দ্রুত যুদ্ধবিরতি মেনে নেয়ার আহ্বান ব্লিংকেনের

বুধবার, মার্চ ৬, ২০২৪

প্রিন্ট করুন
এন্টনি ব্লিংকেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক এন্টনি ব্লিংকেন ইসরাইলের সঙ্গে ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ পরিকল্পনা মেনে নিতে ফিলিস্তিনী সংগঠন হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের প্রেক্ষিতে মঙ্গলবার (৫ মার্চ) ব্লিংকেন এ আহ্বান জানান।

এ দিকে, আলোচনার মধ্যস্থতাকারীরা গেল পাঁচ মাস ধরে চলা যুদ্ধ বন্ধের প্রচেষ্টা চালিয়ে নিতে তৃতীয় দিনের মত মিশরের রাজধানী কায়রোতে বসেছেন। যুক্তরাষ্ট্র ও হামাদের প্রতিনিধিরা মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে বসে রমজান মাসের পূর্বেই জিম্মি মুক্তির বিনিময়ে যুদ্ধ বন্ধের জন্যে চেষ্টা অব্যাহত রেখেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সিনিয়র একজন কর্মকর্তার বরাতে মিসরের আল কাহেরা নিউজ বলেছে, আলোচনা কঠিন। তবে, চেষ্টা অব্যাহত রয়েছে। প্রসঙ্গত, আল কাহেরা নিউজের সঙ্গে দেশটির গোয়েন্দা সার্ভিসের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

আলোচনায় হামাসের কাছে আটক ইসরাইলী জিম্মি মুক্তির বিনিময়ে তেল আবিবের কারাগারে বন্দী ফিলিস্তিনীদের ছেড়ে দেয়া ও গাজায় মানবিক সহায়তা জোরদারসহ ছয় সপ্তাহের যুদ্ধবিরতির ব্যাপার রয়েছে।

এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন হামাসের প্রতি যুদ্ধবিরতির পরিকল্পনা মেনে নেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘দ্রুত যুদ্ধবিরতিসহ জিম্মিদের বাড়ি ফিরিয়ে আনার একটি সুযোগ আমরা পেয়েছি; যাতে মানবিক সহায়তা সরবরাহ নাটকীয়ভাবে বেড়ে যেতে পারে ও সমস্যার স্থায়ী সমাধানে শর্ত দেয়া যেতে পারে।’

তিনি আরো বলেছেন, ‘হামাস যুদ্ধবিরতিতে অংশ নিতে প্রস্তুত কিনা, সে সিদ্ধান্ত তাদের।’

এ দিকে, গাজার মানবিক পরিস্থিতি দিন দিনই ভয়াবহ হয়ে উঠছে। সেখানে দুর্ভিক্ষ অনিবার্য বলে সতর্ক করেছে জাতিসংঘ।

এ অবস্থাতেই গাজায় যুদ্ধ আরো জোরদার হয়েছে। হামাসের একজন কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় প্রধান শহর খান ইউনুসের কাছে হামাদে ইউরোপীয় হাসপাতালের কাছে ইসরাইল একের পর এক বিমান হামলা চালিয়েছে।

খান ইউনুসের বাসিন্দারা জানিয়েছেন, তারা রাস্তায় পচা লাশসহবাড়িঘর ও দোকানপাট ধ্বংস হয়ে পড়ে থাকতে দেখেছেন।

প্রসঙ্গত, গেল ৭ অক্টোবর হামাস ইসরাইলে আচানক বড় ধরনের হামলা চালায়। এরপরই ইসরাইল
গাজায় পাল্টা হামলা শুরু করে; যা এখনো অব্যাহত রয়েছে।