শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গাজা উপত্যকায় বাফার জোন তৈরি করছে ইসরায়েল

শনিবার, মার্চ ৩০, ২০২৪

প্রিন্ট করুন

তেল আবিব, ইসরায়েল: গাজা উপত্যকা সংলগ্ন সীমান্তে নিরাপত্তা বাফার জোন তৈরি করছে ইসরায়েরেলের প্রতিরক্ষা বাহিনী। যা এ ছিটমহলের প্রায় ১৬ শতাংশ এলাকা অধিগ্রহণ করে তৈরি করা হতে পারে। হারেতজ পত্রিকায় পরিবেশিত সংবাদে এ কথা বলা হয়েছে। খবর তাসের।

সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়, ‘স্যাটেলাইট থেকে প্রাপ্ত চিত্র অনুযায়ী, জোনটি প্রায় এক কিলোমিটার প্রশস্ত হবে এবং সেই এলাকার সব ভবন ভেঙ্গে ফেলা হবে।’

ওই নিউজ আউটলেট পরিবেবেশিত সংবাদে আরো বলা হয়, ‘ইসরায়েল ছিটমহলটিকে দুইটি অংশে বিভক্ত করার পরিকল্পনা করছে। এর একটি হবে উত্তর অংশ ও অপরটি দক্ষিণ অংশ।’

এ লক্ষ্যে ইসরায়েলিরা বেসামরিক ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য নেটজারিম করিডোর নামে পরিচিত আরেকটি বিশেষ বাফার জোন তৈরি করছে। ওই এলাকায় সীমান্ত বরাবর বাফার জোন তৈরি হলে গাজা উপত্যকার প্রস্থ হবে মাত্র পাঁচ দশমিক পাঁচ কিলোমিটার।

২০২৩ সালের ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী গ্রুপ হামাসের যোদ্ধারা ইসরায়েলি ভূখণ্ডে আচমকা হামলা চালালে মধ্যপ্রাচ্যে ফের উত্তেজনা ছড়িয়ে পড়ে। হামাস তাদের এমন হামলাকে জেরুজালেমের ওল্ড সিটির টেম্পল মাউন্টে আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইসরায়েলের কর্তৃপক্ষের আগ্রাসী কর্মকাণ্ডের একটি বার্তা হিসেবে বর্ণনা করেছে।