মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হাইতিতে গ্যাং সহিংসতায় যুক্তরাষ্ট্রের মিশনারি দম্পতি নিহত

রবিবার, মে ২৬, ২০২৪

প্রিন্ট করুন

পোর্ট অ-প্রিন্স, হাইতি: হাইতিতে গ্যাং সহিংসতায় যুক্তরাষ্ট্রের মিশনারি দম্পতি নিহত হয়েছেন। হামলায় নিহত হয়েছেন হাইতির একজন তরুণও। নিহতরা হলেন নাটালি লয়েড (২১) ও তার স্বামী ডেভিড (২৩) এবং ২০ বছর বয়সী হাইতির তরুণ জুড মন্টিস। বৃহস্পতিবার (২৩ মে) হাইতির রাজধানী পোর্ট অ-প্রিন্সে এ ঘটনা ঘটে। সংবাদ ডয়েচে ভেলের।

‘মিশনস ইন হাইতি’ নামের সংস্থাটি জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের দম্পতি ডেভিড ও নাটালি লয়েড এবং মিশন গ্রুপের স্থানীয় পরিচালক জুড মন্টিসকে গুলি করে খুন করে বন্দুকধারীরা।

নাটালির পিতা যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সিনেটর বেন বেকার। নাটালির শ্বামী ডেভিড হলেন ডেভিড লয়েড ও অ্যালিসিয়া লয়েডের ছেলে। ডেভিড ও অ্যালিসিয়া ২০০০ সালে হাইতিতে মিশনটি চালু করেছিলেন।

বেন বেকার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আমার হৃদয় টুকরো টুকরো হয়ে গেছে। আমি এর পূর্বে কখনোই এত কষ্ট পাইনি। তারা একসাথে বেহেশতে গেছে।’

এরপর তিনি আরেকটি পোস্টে জানান, তাদের লাশ উদ্ধার করা হয়েছে ও লাশ যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে।

‘মিশনস ইন হাইতি’ জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় ডেভি ও নাটালি দম্পতি একটি গির্জা থেকে বের হওয়ার সময় বন্দুকধারীরা তাদের ওপর চোরাগোপ্তা হামলা চালায়। এরপর তারা ডেভিডকে একটি বাড়িতে নিয়ে যায়। সেখানে বেঁধে রেখে মারধর করে।

স্থানীয়রা যখন ডেভি লয়েডকে বাঁচাতে এগিয়ে এসেছিল তখন বন্দুকধারীদের অন্য একটি দল ফের তার ওপর ঝাঁপিয়ে পড়ে ও হামলা চালায়।

এ সময় মিশনের পাশেই একটি বাড়িতে দৌড়ে গিয়ে আশ্রয় নেন ডেভিড ও নাটালি। তাদের সাথে মিশনের পরিচালক মন্টিসও ছিলেন। কিন্তু, বাড়িটিকে লক্ষ্য করে দফায় দফায় গুলি ছোড়ে বন্দুকধারীরা।

পরে মিশনারি দলের পক্ষ থেকে তাদের তিনজনেরই মৃত্যুর সংবাদ নিশ্চিত করা হয়।

হাইতিতে গেল কয়েক মাস ধরেই রাজনৈতিক অস্থিরতা ও গ্যাং সহিংসতার ঘটনা ঘটছে। এর পূর্বে দেশটির প্রধানমন্ত্রীকে পদত্যাগে বাধ্য করতে রাজধানীতে কয়েক দফা হামলা চালায় গ্যাং সন্ত্রাসীরা। তারা পোর্ট অ-প্রিন্সের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে।

‘মিশনস ইন হাইতি’ নামের ওকলাহোমাভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়।