সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হুথিদের দুইটি স্থাপনা ধ্বংস করল যুক্তরাষ্ট্রের বাহিনী

বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

প্রিন্ট করুন

ইয়েমেন: ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দুইটি স্থাপনা ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের বাহিনী। সাম্প্রতিক দিনগুলিতে গ্রুপটির ধারাবাহিক জাহাজ হামলার পর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বুধবার (১৯ জুন) এ তথ্য জানিয়েছে। হুথিরা গাজা উপত্যকায় ইসরাইল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশের জন্য ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে। সংবাদ এএফপির।

ইরান-সমর্থিত বিদ্রোহীদের হামলা চালানোর ক্ষমতা হ্রাস করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালিয়েছে। জাহাজে ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে বাধা দেয়ার জন্য একটি আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টাও রয়েছে।

সামরিক কমান্ড এক্সে বিবৃতিতে বলেছে, ‘ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং একটি কমান্ড ও কন্ট্রোল নোড ধ্বংস করেছে।’

এতে বলা হয়, ‘গেল ২৪ ঘন্টায় সেন্টকম বাহিনী লোহিত সাগরে দুইটি ইরান-সমর্থিত হুথিদের মনুষ্যবিহীন সারফেস ভেসেল (ইউএসভি) ধ্বংস করেছে। মঙ্গলবার (১৮ জুন) রাতে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, গেল সপ্তাহে হুথি হামলার পর পরিত্যক্ত হয়ে পড়ে থাকা বণিক জাহাজ এমভি টিউটর, ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।’

লাইবেরিয়ান-পতাকাযুক্ত, গ্রীক-মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটি গেল ১২ জুন একটি রিমোট-কন্ট্রোলড সমুদ্র ড্রোন ও একটি বায়বীয় প্রজেক্টাইল দ্বারা আঘাত করা হলে, এতে একজন ফিলিপিনো ক্রু সদস্যের মৃত্যু হয়েছে। ২০১৪ সালে সানা থেকে সরকারকে উৎখাত করার পর, সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুদ্ধরত হুথিরা নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে শিপিং জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।