রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ট্রাম্পকে জয়ী করতে মাসে ৪৫ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি ইলন মাস্কের

মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: টেক বিলিয়নিয়ার ইলন মাস্ক বলেছেন, ‘তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থনকারী একটি নয়া তহবিলে প্রতি মাসে প্রায় ৪৫ মিলিয়ন ডলার প্রতিশ্রুতি দেয়ার পরিকল্পনা করছেন। সংবাদ ওয়াল স্ট্রিট জার্নালের।

ইলন মাস্কের অনুদান আমেরিকা পিএসি (পলিটিক্যাল অ্যাকসন কমিটি) নামে একটি রাজনৈতিক তহবিলে যাবে। যা নভেম্বরের সাধারণ নির্বাচনের পূর্বে সুইং স্টেটের বাসিন্দাদের মধ্যে ভোটার নিবন্ধন, প্রারম্ভিক ভোটদান ও মেল-ইন ব্যালট প্রচারের দিকে মনোনিবেশ করবে।

নয়া তহবিলের বেশ কয়েকজন প্রধান সমর্থকদের মধ্যে ইলন মাস্ক একজন। তহবিল সরবরাহে অন্যদের মধ্যে প্যালান্টিরের সহ-প্রতিষ্ঠাতা জো লন্সডেল, কানাডায় যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত কেলি ক্রাফট ও ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারী টাইলার ও ক্যামেরন উইঙ্কলেভোস রয়েছেন।

ডোনাল ট্রাম্প পেনসিলভানিয়ার বাটলারে একটি রাজনৈতিক সমাবেশে গুলি থেকে বেঁচে যাওয়ার পর টেসলার প্রতিষ্ঠাতা (মাস্ক) শনিবার (১৩ জুলাই) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রার্থিতাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেছেন।

মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে লিখেছেন, ‘আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে সম্পূণরূপে সমর্থন করি ও তার আশু আরোগ্য কামনা করি।’

২৫০ বিলিয়ন ডলারের আনুমানিক সম্পদসহ পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি মাস্ক ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় ট্রাম্পের সঙ্গে ক্রমবর্ধমান বন্ধুত্বপূর্ণ হয়ে উঠেছেন।
মার্চ মাসে বিলিয়নিয়ার নেলসন পেল্টজের ফ্লোরিডা বাস ভবনে আয়োজিত দাতা প্রাতঃরাশের সময় দুইজনের ব্যক্তিগতভাবে দেখা হয়েছিল।

যদিও যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত প্রচারাভিযানের দান প্রতি ব্যক্তি তিন হাজার ৩০০ ডলারে এ সীমাবদ্ধ করা হয়েছে। মেগা দাতাদের রাজনৈতিক অ্যাকশন কমিটি বা ‘পিএসি’ নামে পরিচিত তহবিলে অবদান রাখতে সুযোগ দেয়।