শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন বাইডেন, জানালেন নিজেই

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ডেলাওয়ার, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৬ জুলাই) সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন তিনি নিজেই। সংবাদ ইন্ডিয়া টুডের।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা ‘পুনর্বিবেচনা’ করবেন, যদি তার চিকিৎসকেরা বলেন তিনি শারীরিকভাবে অসুস্থ।

গেল ২৭ জুন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে মুখোমুখি নির্বাচনী বিতর্কে ধরাশায়ী হয়েছেন বাইডেন। এরপর থেকে তার দল ডেমোক্রেটিক পার্টি থেকে শুরু করে একের পর এক উচ্চ পদস্থ মার্কিন কর্মকর্তা বাইডেনকে নির্বাচন থেকে সরে আসার আহ্বান জানাচ্ছেন। তবে, নির্বাচনে থাকার ব্যাপারে অটল ছিলেন বাইডেন। এ প্রথম সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন তিনি।

মঙ্গলবার (১৬ জুলাই) সংবাদ মাধ্যম বেট-কে দেয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘যদি আমার শারীরিক অবস্থার অবনতি ঘটে ও চিকিৎসকরা বলেন, আপনার এ সমস্যা আছে, ওই সমস্যা আছে….তাহলে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব।’

তবে, ট্রাম্পকে পরাজিত করতে হলে তার বদরে ডেমোক্র্যাটদের অন্য প্রার্থীকে সমর্থন করা উচিত বলে মন্তব্য করেন তিনি। ট্রাম্প দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভিত্তি দুর্বল হয়ে পড়বে বলেও মনে করেন তিনি।

এ সাক্ষাৎকারের মধ্য দিয়ে বাইডেন প্রথম বারের মত নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন। আর এ সাক্ষাৎকার দেয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তার প্রেস সেক্রেটারি ক্যারিন জিন পিয়েরে হোয়াইট হাউসে ব্রিফিংয়ে জানান, বাইডেন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এ মুহূর্তে মৃদু উপসর্গে ভুগছেন।’

৮১ বছর বয়সি বাইডেন বার্ধক্যজনিত কারণে এমনিতেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চাপে রয়েছেন। এবার কনোনায় আক্রান্ত হওয়ায় সেই ঝুঁকি আরো বাড়ল বলে মনে করছেন অনেকে।

করোনা শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ব্যবহৃত উড়োজাহাজ এয়ার ফোর্স ওয়ানে করে ডেলাওয়ার অঙ্গরাজ্যের উদ্দেশ্যে রওনা দেন বাইডেন। সেখানে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকবেন তিনি।

নাভাদা থেকে উড়োজাহাজে ওঠার আগে গাড়ি থেকে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘ভাল, আমি ভাল বোধ করছি।’