রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে মুক্তি দিল হাসিনা সরকার

বৃহস্পতিবার, আগস্ট ১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে ছেড়ে দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুর দেড়টার দিকে তারা ডিবি কার্যালয় থেকে গাড়িতে করে বের হয়ে যান।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলামের পিতা বদরুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার (১ আগস্ট) ভোরে ডিবি কার্যালয় থেকে ফোন দিয়ে সকলের পরিবারকে আসতে বলা হয়। দুপুর দেড়টার দিকে ডিবির গাড়িতে বাসায় দিয়ে আসে।’

ডিবির রমনা বিভাগের অতিরিক্ত কমিশনার (এডিসি) আজহার মুকুল ছয় সমন্বয়ককে ছেড়ে দেয়ার ব্যাপারটি জানিয়েছেন। বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে ছয় সমন্বয়কের পরিবার ডিবি কার্যালয়ে গিয়েছিলেন।

কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের মধ্যে প্রথমে তিনজনকে গেল শুক্রবার (২৬ জুলাই) বিকালে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে তুলে আনা হয়। তারা হলেন নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের। তাদের মধ্যে নাহিদ ও আসিফ সেখানে চিকিৎসাধীন ছিলেন। বাকের তাদের সাথে ছিলেন। পর দিন সন্ধ্যায় সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহকে নিয়ে আসে ডিবি। এরপর রোববার (২৮ জুলাই) ভোরে মিরপুরের আত্মীয়ের বাসা থেকে তুলে আনা হয় নুসরাত তাবাসসুমকে। এরপর থেকে তারা মিন্টো রোডের ডিবি কার্যালয়ে আছেন। ডিবির দাবি, তারা নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তাই, তাদের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে।

গেল ১৯ জুলাই মধ্যরাতে খিলগাঁওয়ের নন্দীপাড়ায় বন্ধুর বাসা থেকে নাহিদকে তুলে নেয়া হয়েছিল। এক দিন পর পূর্বাচল এলাকায় তাকে ফেলে যাওয়া হয়। নাহিদের শরীরের বিভিন্ন স্থানে ছিল আঘাতের চিহ্ন। এরপর থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

অপর দুই সমন্বয়ক আসিফ ও বাকেরকেও একই দিন তুলে নেয়া হয়েছিল। পাঁচ দিন পর তাদের দুইজনকে চোখ বাঁধা অবস্থায় যেখান থেকে তুলে নেয়া হয়েছিল, সেখানে ফেলে যাওয়া হয়। এরপর থেকে আসিফও গণস্বাস্থ্য হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার সাথে ছিলেন বাকেরও।