রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

তথ্য প্রযুক্তি/ফের মোবাইল নেটওয়ার্কে ফেসবুক-মেসেঞ্জার বন্ধ, সঙ্গে টেলিগ্রামও

শুক্রবার, আগস্ট ২, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশে ফের আচমকা মোবাইল নেটওয়ার্কে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মেসেঞ্জার বন্ধ করে দেয়া হয়েছে। চলছে না রাশিয়াভিত্তিক মেসেজিং অ্যাপ টেলিগ্রামও। এ অ্যাপ সুনির্দিষ্টভাবে মোবাইল নেটওয়ার্কে বন্ধ করা হয়েছে বলে স্থানীয় মোবাইল অপারেটর সূত্রে জানা গেছে।

শুক্রবার (২ আগস্ট) আনুমানিক দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ বিধিনিষেধের মধ্যে মেটার প্ল্যাটফর্মগুলোর ক্যাশে প্রবেশ স্থগিত করা হয়। এ পদক্ষেপ দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর অন্তর্বর্তী বিধিনিষেধের ধারাবাহিকতার সর্বশেষতম পদক্ষেপ। যদিও বর্তমান বিধিনিষেধের নির্দিষ্ট কারণগুলো স্পষ্ট করা হয়নি।

নিষেধাজ্ঞার সময়কাল সম্পর্কে জানতে চাইলে মোবাইল অপারেটর প্রতিনিধিরা বলেন, ‘এ ক্ষেত্রে কোন সময়সীমা দেয়া হয়নি। বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্ল্যাটফর্মগুলো ব্যবহার করা যাবে না।’

গ্রামীণ ফোনের বিবৃতিতে বলা হয়, ‘চলমান পরিস্থিতি বিবেচনায় কর্তৃপক্ষ মোবাইল ইন্টারনেটের মাধ্যমে কিছু অ্যাপ ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। এ ব্যাপারে আমরা কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।’

ফোনে ব্যাপারটি সম্পর্কে জানতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কর্মকর্তাদের কারো সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। ফলে, কোন মন্তব্য পাওয়া যায়নি।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা শুরু হলে গেল ১৭ জুলাই রাত থেকে ৩১ জুলাই দুপুর পর্যন্ত মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বন্ধ ছিল। ৩১ জুলাই দুপুর দুইটার পর থেকে তা চালু হয়।