রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হামলা-চাঁদাবাজির দায়ে যশোরে বিএনপির ১৩ নেতাকর্মী বহিষ্কার

শুক্রবার, আগস্ট ৯, ২০২৪

প্রিন্ট করুন

যশোর: আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িতে হামলা, ভাঙচুর, হুমকি ও চাঁদাবাজির অভিযোগে যশোরে বিএনপি ও সহযোগী সংগঠনের ১৩ নেতাকর্মীকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

বুধবার (৭ আগস্ট) ও বৃহস্পতিবার (৮ আগস্ট) বিএনপি, যুবদল ও ছাত্রদলের জেলা ও উপজেলার সভাপতি-সম্পাদকের সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব নেতাদের বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে উপজেলা বিএনপির পাঁচজন, যুবদলের চারজন ও ছাত্রদলের চারজন।

এ দিকে, বিএনপির দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় জেলার ঝিকরগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির কার্যক্রম স্থাগিত করা হয়েছে।

দলীয় সূত্র জানায়, প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে পালিয়ে যাওয়ার সংবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষুব্ধ জনতা হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট হয়েছে। চলমান পরিস্থিতিতে নেতাকর্মীদের প্রতি বিএনপি ও তাদের সহযোগী সংগঠনের শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখতে নির্দেশনা দিয়েছে। এ নির্দেশনা অমান্য করে যশোরে বিএনপির ও সহযোগী সংগঠনের বহিষ্কৃত ১৩ নেতা প্রতিপক্ষের বাড়িতে হামলা-ভাঙচুর, চাঁদাবাজি চালিয়েছে বলে অভিযোগ রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতে সংগঠন তাদের বহিষ্কার করেছে।

প্রাপ্ত তথ্যমতে, সদর উপজেলার আরবপুর ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ইউনূস আলী রাজনীতির সাথে ব্যবসার সাথেও জড়িত। আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালীন আওয়ামী লীগের সমর্থিত নেতাকর্মীদের সাথে তার ব্যবসায়িক দ্বন্দ্ব ছিল। শেখ হাসিনা দেশ ত্যাগের পরে ইউনূস সেই সব দ্বন্দ্ব থাকা আওয়ামী লীগের সমর্থিত ব্যবসায়ীদের হুমকি ও ভাঙচুর করেছেন। অভিযোগের ভিত্তিতে সদর উপজেলা বিএনপি তাকে দলের প্রাথমিক সদস্য ও সংগঠনের পদ থেকে বহিষ্কার করেছেন।

বুধবার (৭ আগস্ট) সংগঠনের সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আঞ্জুরুল হক নির্দেশে সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাকের সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে তাকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া প্রতিপক্ষের নেতাকর্মীদের বাড়ি ও ব্যবসায়প্রতিষ্ঠানে ভাঙচুর করার অভিযোগে সদর উপজেলার আরো এক ইউনিয়ন নেতা, মনিরামপুর উপজেলার এক ও কেশবপুর উপজেলার দুই বিএনপি নেতাকে বহিষ্কার করা হয়েছে। একই অভিযোগে কেশবপুর উপজেলা যুবদলের তিনজন ও সদর উপজেলা যুবলীগের একজনসহ চারজনকে বহিষ্কার করা হয়েছে।

হামলা, হুমকি ভাঙচুরের ঘটনায় সদর মনিরামপুর ও কেশবপুরের চার ছাত্রদল নেতাকে বহিষ্কার করা হয়েছে।

এ দিকে, বুধবার (৭ আগস্ট) দুপুরে ঝিকরগাছা বাজারে উপজেলা বিএনপির দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ও উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত হওয়াকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। এসব কারণে উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি কার্যক্রম স্থগিত করেছে জেলা বিএনপি।

জেলা ছাত্রদলের সভাপতি রাজিদুর রহমান সাগর বলেন, ‘চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ছাত্রদল থেকে সবাইকে সতর্ক করা হয়েছে। কিন্তু, দলীয় নির্দেশনা ভঙ্গ করায় ছাত্রদলের চারজনকে বহিষ্কার করা হয়েছে।’

চলমান পরিস্থিতিতে সবাইকে দলের নির্দেশনা মানার অনুরোধ করেন তিনি।

জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন বলেন, ‘চলমান পরিস্থিতিতে দলীয় নির্দেশনা অমান্য করার সুযোগ নেই। দলের সব পর্যায়ের নেতাকর্মীদেরকে সতর্ক থাকতে হবে। দেশে অস্থিশীল পরিস্থিতির মধ্যে দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১৩ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া দলীয় শৃঙ্খলার দায়ে ঝিকরগাছা কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।’