শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে নামানো হল বঙ্গবন্ধুর ছবি

শনিবার, আগস্ট ১০, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস থেকে বিক্ষোভকারীদের চাপেরমুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি দেয়াল থেকে নামিয়ে ফেলা হয়েছে। সোমবার (৫ আগস্ট) বিকালে এ ঘটনা ঘটে। সেই সময় বঙ্গবন্ধুর ছবি দেয়াল থেকে নামানো ছাড়াও বঙ্গবন্ধুর ছবি সম্বলিত অন্যান্য ছবি ও বইপত্র সরিয়ে ফেলা হয়। নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসসূত্রে এসব তথ্য জানা গেছে।

কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা জানান, সোমবার (৫ আগস্ট) দুপুর প্রায় আড়াইটার দিকে ৪০-৫০ জন বিক্ষোভকারী কনস্যুলেট জেনারেল অফিসে ঢুকার চেষ্টা করেন।

এ সময় পুলিশকে জানানো হলেও পুলিশ আসার পূর্বেই বিক্ষোভকারীরা জোরপূর্বক অফিসে ঢুকে তাকে শেখ মুজিবুর রহমানের ছবি দেয়াল থেকে নামিয়ে ফেলতে বলেন। এ সময় মোহাম্মদ নাজমুল হুদা সরকারী নির্দেশ ছাড়া বঙ্গবন্ধুর ছবি নামানো যাবে না বললে বিক্ষোভকারীরা উত্তেজিত হয়ে ওঠেন। মাথায় বাংলাদেশি পতাকা পেচানো কিছু বিক্ষোভকারী কনস্যুলটে হট্টগোল শুরু করেন।

এক পর্যায়ে বিক্ষোভকারীদের চাপেরমুখে শেখ মুজিবুর রহমানের ছবি দেয়াল থেকে নামিয়ে ফেলা হয়। সেই সময় বঙ্গবন্ধুর ছবি দেয়াল থেকে নামানো ছাড়াও বঙ্গবন্ধুর ছবি সম্বলিত অন্যান্য ছবি ও বইপত্র সরিয়ে ফেলতে হয়।

নাজমুল হুদা জানান, এ সময় বিক্ষোভকারীরা কনস্যুলটে হট্টগোল করলেও তারা হামলা কিংবা কোনকিছু ভাংচুর করেনি। এ সময় বিক্ষোভকারীরা আরসিএ’র লেখা একটি লিফলেট তার নিকট হস্তান্তর করেন।

ডেপুটি কন্সাল জেনারেল এসএম নাজমুল হাসান জানান, সরকারী নির্দেশ মোতাবেক সোমবার (৫ আগস্ট) সকালে কনস্যুলট অফিস খোলার সঙ্গে সঙ্গেই প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দেয়াল থেকে নামিয়ে ফেলা হয়।

প্রসঙ্গত, ব্যাপক শিক্ষার্থী আন্দোলনের মুখে সোমবার (৫ আগস্ট) বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা। এরপর দেশ ছেড়ে ভারতে যান। দুপুর আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে ঢাকা ছাড়েন শেখ হাসিনা। সেই সময় তার সাথে তার ছোট বোন শেখ রেহানা ছিলেন।