শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

টেক্সাসে এসএসসি ‘৮৪’ ব‍্যাচ নর্থ আমেরিকার বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠিত

বুধবার, আগস্ট ১৪, ২০২৪

প্রিন্ট করুন

হিউস্টন, যুক্তরাষ্ট্র: এসএসসি ‘৮৪’ ব‍্যাচ নর্থ আমেরিকার বার্ষিক পুনর্মিলনী ২০২৪ যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হিউস্টনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের দুই দিন পূর্ব থেকেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ছাড়াও কানাডা, বাংলাদেশ, সিঙ্গাপুরসহ অন্যান্য দেশ থেকে চুরাশিয়ানরা তাদের পরিবার নিয়ে জড়ো হতে থাকেন।

গেল ২০ জুলাই সন্ধ্যায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর অকাল প্রয়াত চুরাশিয়ান শফিকুল আলম কলি ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্কুল জীবনের স্মৃতিচারণমূলক বক্তব্যের পর কেক কেটে ৪০ বছরপূর্তি উদযাপন করা হয়।

বলে রাখা ভাল, ১৯৮৪ সালের জুলাই মাসে এসএসসির ফলাফল প্রকাশিত হয়।

চার দশকের স্মৃতি ও বন্ধুত্বের কথা স্মরণ করে চুরাশিয়ানরা যেমন স্মৃতিকাতর ছিলেন, তেমনি ৪০ বছর পূর্তির কেক কাটতে পেরে নিজেদের সৌভাগ্যবানও মনে করেন।

সাংস্কৃতিক পর্বে হলভর্তি দর্শক আকর্ষণীয় আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য পরিবেশনা মুগ্ধ হয়ে উপভোগ করেন। গান করেন কন্ঠশিল্পী আদিবা আক্তার ও ঝুলন সেন। নৃত‍্য পরিবেশন করেন মাইশা আলম ও কবিতা আবৃত্তি করেন তানিয়া হক।

তাৎক্ষণিকভাবে কণ্ঠ ভোটের মাধ্যমে পরবর্তী বছরের ভেন্যু নির্ধারণ করা হয়। কানাডার টরন্টো অধিক ভোটে ২০২৫ সালের ভেন্যু বলে নির্ধারিত হয়। দ্বিতীয় স্থান ছিল ওয়াশিংটন ডিসি।

অনুষ্ঠানে বক্তব্য দেন এডমিন মিজান রহমান, সামু হোসাইন ও ইমাম উদ্দিন, ইফতেখার আলম লিটন, নাদির খান, জাহাঙ্গীর আলম জনি, শাহীন শাহনাজ, দীপক বণিক, মাজিবুর মোল্লা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এসএসসি ‘৮৪’ ব‍্যাচ নর্থ আমেরিকা গ্রুপের প্রতিষ্ঠাতা শামস চৌধুরী রুশো।

পুনর্মিলনী উৎসব উপলক্ষে ছিল ঐতিহাসিক নাসা পরিদর্শন, ফিশিং, পিকনিক। পুনর্মিলনী উপলক্ষে ‘কৈশোর’ নামে একটি বিশেষ সংকলন বের করা হয়। অতিথিদের মাঝে ক‍্যাপ, কোটপিন ও সংকলনসহ অন‍্য উপহার সামগ্রী বিতরণ করা হয়।