শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দেশের ১২ সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ

সোমবার, আগস্ট ১৯, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ঢাকা দক্ষিণ ও উত্তরসহ দেশের ১২ সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আজ সোমবার (১৯ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে।

‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর ধারা ১৩ক প্রয়োগ করে এসব সিটি করপোরেশনের মেয়রদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

যে ১২ সিটি করপোরেশনের মেয়রদের অপসারণ করা হয়েছে, সেগুলো হল ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর, গাজীপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন।

এ ছাড়া অন্য এক প্রজ্ঞাপনে ১২টি সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে অতিরিক্ত সচিব ও সমমর্যাদার চার কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ করা হয়েছে। এ ছাড়া, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ ও গাজীপুর সিটি করপোরেশনে বিভাগীয় কমিশনারদের প্রশাসক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর ধারা ২৫ক’-এর উপধারা (১) প্রয়োগ করে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এ প্রশাসকদের নিয়োগ দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. শের আলীকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মাহমুদুল হাসানকে ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনার বিভাগীয় কমিশনারকে খুলনা সিটি করপোরেশন, রাজশাহীর বিভাগীয় কমিশনারকে রাজশাহী সিটি করপোরেশনে, সিলেটের বিভাগীয় কমিশনারকে সিলেট সিটি করপোরেশনে, বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনারকে বরিশাল সিটি করপোরেশনে, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এএইচএম কামরুজ্জামানকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, কুমিল্লার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালককে (অতিরিক্ত সচিব) কুমিল্লা সিটি করপোরেশন, রংপুরের বিভাগীয় কমিশনারকে রংপুর সিটি করপোরেশন, ঢাকার বিভাগীয় কমিশনারকে গাজীপুর সিটি করপোরেশন ও ময়মনসিংহের বিভাগীয় কমিশনারকে ময়মনসিংহ সিটি করপোরেশনে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।