শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের সহায়তা/যুদ্ধক্ষেত্রে আরো চাঙ্গা হচ্ছে জেলেনস্কির বাহিনী

রবিবার, আগস্ট ২৫, ২০২৪

প্রিন্ট করুন

কিয়েভ, ইউক্রেন: চলমান রাশিয়া ইউক্রেন সংঘাতের মধ্যে রাশিয়ার দখলে থাকা পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলের কিছু অঞ্চল পুনরুদ্ধারের দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। এরই মধ্যে ফের ইউক্রেনকে সামরিক সহায়তার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে ফোনালাপে নয়া সামরিক সহায়তার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন শুক্রবার (২৩ আগস্ট) ইউক্রেনের প্রতিরক্ষা সচিব রুস্তেম উমেরভের সাথে আলোচনা শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, এবারের সহায়তার আর্থিক দাম প্রায় ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। আর ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে এখন পর্যন্ত ইউক্রেনকে দেয়া সহায়তার আর্থিক দাম প্রায় পাঁচ হাজার কোটি মার্কিন ডলার।

এর পূর্বে, ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সরবরাহ করা সামরিক সহায়তা প্যাকেজ হাতে পাওয়ার পর এ মাস থেকেই হামলার গতি বাড়ায় ইউক্রেনীয় বাহিনী। মাসের শুরুতেই রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় কুরস্কে আক্রমণ শুরু করে ইউক্রেন। একই সাথে কুরস্কে রাশিয়ার বাহিনীকেও আঘাত হানে।

ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘ইউক্রেনের সুমি অঞ্চলে রাশিয়ার হামলা ঠেকাতেই তারা রাশিয়ার কুরস্কে অভিযান চালানো হয়েছে।’

এ দিকে, কুরস্কে ইউক্রেনের অভিযানের ব্যাপারে আলোচনা করতে শীর্ষ সামরিক কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (২৪ আগস্ট) এ বৈঠকে কিভাবে ইউক্রেনের বাহিনীকে প্রতিহত করা যায়, সে ব্যাপারে কথা বলেন তারা।

রাশিয়া ও ইউক্রেন শনিবার (২৪ আগস্ট) নিজ নিজ দেশ থেকে ১১৫ জন করে মোট ২৩০ জন যুদ্ধবন্দি বিনিময় করেছে। রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেন হামলা শুরু করার ঠিক দুই সপ্তাহ পর প্রথম বার এ বন্দী বিনিময় হল। এ বন্দি বিনিময়ে মধ্যস্ততা করেছে সংযুক্ত আরব আমিরাত।