শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক সিটিতে ডাবল পার্কিং করলেই জরিমানা

মঙ্গলবার, আগস্ট ২৭, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে এখন থেকে বাস স্টপেজ ব্লক করে বাস লেনগুলোতে ডবল পার্কিং করলে জরিমানা করা হচ্ছে। সিটির নানা জায়গায় বসানো স্বয়ংক্রিয় ক্যামেরা দিয়ে এ জরিমানা করা হচ্ছে। প্রথম বার এ অপরাধ করলে তার পরিমাণ হবে ৫০ ডলার। দ্বিতীয় বার একই অপরাধ করলা জরিমানা করা হবে ২৫০ ডলার।

গেল ১৯ আগস্ট থেকে এ নিয়মটি কার্যকর করছে নিউইয়র্ক সিটির মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি (এমটিএ)। এরমধ্যে কয়েকটি বাসকে জরিমানা করা হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, নিউইয়র্ক সিটিতে ১৫ হাজারেরও অধিক বাস স্টপেজ ব্লক আছে। এ ব্লকগুলোতে যেসব চালক দাঁড়িয়ে যাত্রী ওঠা-নামা করাচ্ছেন কিংবা গাড়ি পার্কিং করছেন, তাদের মেইলে ৫০ ডলার জরিমানা পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই ঘটনার পুনরাবৃত্তি হলে এ জরিমানা ২৫০ ডলার পর্যন্ত বাড়বে।

এমটিএ জানায়, জরিমানার পুরো ব্যাপারটি নিয়ন্ত্রণ করা হবে স্বয়ংক্রিয় ক্যামেরার মাধ্যমে। এ নিয়ম কার্যকর করার জন্য এ রুটের ১৪টি রুটে ৬২৩টি বাসে স্বয়ংক্রিয় এ ক্যামেরা ব্যবহার করা হবে।

এমটিএ আরো জানায়, স্বয়ংক্রিয় ক্যামেরা প্রয়োগকারী প্রোগ্রামটি দুই মাস পূর্বে শুরু হয়েছিল। কিন্তু, তখন শুধুমাত্র সতর্কতা জারি করা হত।

‘এমটিএ’র কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছর শেষে এক হাজার ২৩টি বাসে স্বয়ংক্রিয় ক্যামেরা বসানো হবে। এসব স্বয়ংক্রিয় ক্যামেরা অপরাধী, যানবাহনের ছবি ও ভিডিও ধারণ করবে। তাদের লাইসেন্স প্লেটের তথ্য, অবস্থান ও সময় শনাক্ত করে রাখবে। তারপর এ তথ্য নিউইয়র্ক সিটি ট্রান্সপোর্টেশন বিভাগে প্রক্রিয়াকরণের জন্য পাঠানো হবে।

নিউইয়র্ক সিটি ট্রান্সপোর্টেশন কমিশনার ইয়দানিস রদ্রিগেজ জানান, নিউইয়র্ক সিটিতে পাবলিক বাসগুলোর ধীর গতির কারণে যানজট প্রতিদিনের সাথী; যা শহরবাসীর ভোগান্তির কারণ হয়ে দাড়িঁয়েছে। এর পেছনের কারণ খুজঁতে গিয়ে আমরা দেখলাম, সিটিতে যেসব চালক রাস্তায় গাড়ি চালান, তাদের ৮০ শতাংশের অধিক বাস লেন ব্লকার একবারের বেশি টিকিট পান না।