বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

‘অস্থিতিশীলতা’ সৃষ্টির অভিযোগে ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের নাগরিকসহ ছয়জন গ্রেফতার

রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪

প্রিন্ট করুন

কারাকাস, ভেনেজুয়েলা: দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের অভিযোগে যুক্তরাষ্ট্রের তিন নাগরিক, দুই স্প্যানিস ও একজন চেক নাগরিককে গ্রেফতার করেছে ভেনেজুয়েলা কর্তৃপক্ষ। সংবাদ আল জাজিরার।

শনিবার ( ১৪ সেপ্টেম্বর) বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী ডিওসদাডো ক্যাবেলো জানান, গ্রেফতারকৃতরা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের খুনের ষড়যন্ত্র করছিলেন।

এ সময় শত শত অস্ত্র জব্দ করা হয়েছে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার ১৬ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার দুই দিন পর এ ঘটনা ঘটল। ওই ১৬ কর্মকর্তার সাথে ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট মাদুরোর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

গেল জুলাইয়ের শেষের দিকে অনুষ্ঠিত একটি বিতর্কিত নির্বাচনকে কেন্দ্র করে ভেনেজুয়েলার সাথে যুক্তরাষ্ট্র, স্পেন ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর মধ্যে সম্প্রতি উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা মাদুরো নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পর নিজেকে জয়ী ঘোষণা করেছিলেন। কিন্তু, দেশটির বিরোধীরা নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে বলেন, ‘তাদের প্রার্থীর কাছে মাদুরো হেরেছেন।’

এ দিকে, ভেনিজুয়েলা সরকার অভিযোগ করেছে, স্পেনের যে দুই নাগরিককে গ্রেফতার করা হয়েছে, তারা মাদ্রিদের জাতীয় গোয়েন্দা কেন্দ্রের (সিএনআই) সাথে যুক্ত ছিলেন। এছাড়া, একজন মেয়রকে খুনের পরিপল্পনার অভিযোগও আনা হয় তাদের বিরুদ্ধে।

তবে, স্প্যানিশ সরকারী সূত্র স্থানীয় সংবাদ মাধ্যমকে এ অভিযোগের কোন ভিত্তি নেই বলে জানিয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে ডিওসদাডো ক্যাবেলো অভিযোগ করেন, এ অভিযানের নেতৃত্বে ছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। এছাড়া যুক্তরাষ্ট্রের তিন নাগরিক এবং একজন চেক নাগরিকের বিরুদ্ধে মাদুরো এবং অন্যান্য কর্মকর্তাদের খুনের পরিকল্পনাসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ করেছেন ক্যাবেলো।