বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

লেবাননে পেজার বিস্ফোরণে যুক্তরাষ্ট্রের ‘সম্পৃক্ততা’ নেই

বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪

প্রিন্ট করুন
ম্যাথিউ মিলার

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: লেবাননের হিজবুল্লাহর ব্যবহৃত পেজারের ব্যাপক বিস্ফোরণের পূর্বে যুক্তরাষ্ট্র সে সম্পর্কে অবগত ছিল না এবং এতে তাদের কোন প্রকার সম্পৃক্ততা নেই দাবি করে এর প্রতিক্রিয়ায় ইরানকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সংবাদ এএফপির।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘আমি আপনাদের বলতে পারি যে, যুক্তরাষ্ট্র এতে জড়িত ছিল না এবং ঘটনাটি সম্পর্কে পূর্ব থেকে অবগতও ছিল না। এ মুহূর্তে আমরা এ সম্পর্কে তথ্য সংগ্রহ করছি।’

মিলার এ ঘটনায় ইসরাইলের সম্পৃক্ততা নিয়ে সন্দেহের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেন।

ইরানের রাজধানী তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহকে খুনের কারণে ইসরাইলের বিরুদ্ধে ইরানের একটি বড় প্রতিশোধ প্রচেষ্টাকে নিরুৎসাহিত করতে যুক্তরাষ্ট্রের কয়েক সপ্তাহের অনানুষ্ঠানিক কূটনৈতিক তৎপরতার পরে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

মিলার বলেন, ‘ইরানের প্রতি যুক্তরাষ্ট্রের বার্তার কোন প্রকার নড়চড় হবে না। আমরা ইরানকে অনুরোধ করব, যেন কোন ঘটনার সুযোগ নিয়ে এ অঞ্চলে অস্থিতিশীলতা আরো বাড়ানোর চেষ্টা করা না হয়।’

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ রাষ্ট্রদূত আমোস হোচস্টেইন লেবাননের বিরুদ্ধে পূর্ণ মাত্রার যুদ্ধ নিরুৎসাহিত করার প্রচেষ্টা চালাতে এক দিন পূর্বে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও দেশটির অন্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

মিলার বলেন, ‘আমরা ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যকার দ্বন্দ্বের একটি কূটনৈতিক সমাধান দেখতে চাই।’