বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরাইলের দখলদারিত্ব চান না কমলা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান

বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪

প্রিন্ট করুন
কমলা হ্যারিস

ফিলাডেলফিয়া, যুক্তরাষ্ট্র: গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিস। আর যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনি এ উপত্যকাটিতে ফের ইসরাইলের দখলদারিত্ব চালানো উচিত হবে না বলেও মনে করেন তিনি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের (এনএবিজে) সাথে আলোচনায় এসব কথা বলেন কমলা। সেখানে তিনি ইসরাইল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির আহ্বান জানান।

কমলা ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সংকট নিরসনে দ্বিরাষ্ট্রীয় সমাধানের কথাও উল্লেখ করেন।

তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্যে এমনভাবে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে, যেন ইরান প্রভাব বিস্তারের সুযোগ না পায়।’

একই দিন আফ্রিকান-আমেরিকান সাংবাদিক, শিক্ষার্থী ও সংবাদমাধ্যম পেশাজীবীদের সংগঠন এনএবিজের তিন সাংবাদিক গাজা যুদ্ধের ব্যাপারে কামালাকে প্রশ্ন করেন। উত্তরে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘আমরা খুব ভাল করে জানি, এ অঞ্চলের সকলে সর্বোত্তম স্বার্থের জন্য ওই চুক্তি হওয়া প্রয়োজন।’

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় ইসরাইলে এক হাজার ২০০ মানুষ নিহত হন। এ হামলার প্রতিবাদে গাজা উপত্যকায় প্রায় এক বছর ধরে হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে খুন করেছে ইসরাইল। আর আহতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে।