শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে হচ্ছে না ইউনূস-মোদির বৈঠক

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

প্রিন্ট করুন

দিল্লি, ভারত: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হতে পারে বলে অনেকেই ধারণা করছিলেন। তবে, তা হচ্ছে না বলে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস, লাইভ মিন্টসহ ভারতের একাধিক সংবাদ মাধ্যম।

জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে আগামী সপ্তাহে নিউইয়র্কে যাচ্ছেন দুই নেতাই। মুহাম্মদ ইউনূস এ সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ একাধিক রাষ্ট্রনেতার সাথে বৈঠক করবেন বলা হচ্ছে। তবে, নরেন্দ্র মোদির সাথে তার দ্বিপাক্ষিক আলোচনা হচ্ছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানা গেছে।

ভারতের এক কর্মকর্তা বলেছেন, ‘নিউইয়র্কে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কিছু দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। তবে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ইউনূসের সঙ্গে কোন বৈঠক তার শিডিউলে নেই।’

সম্প্রতি ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে সাক্ষাৎকার দেয় প্রধান উপদেষ্টা। ওই সাক্ষাৎকার গেল ৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়। এতে মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের চেষ্টা করবেন বলে জানান।

এ ব্যাপারে মুহাম্মদ ইউনূস বলেছিলেন, ‘নিশ্চয়ই, আমরা সাক্ষাতের চেষ্টা করব (ইউনূস ও নরেন্দ্র মোদি)। যদি সার্কের সব রাষ্ট্রপ্রধান একত্র হন ও ফটোসেশনে অংশ নেন, আমি চেষ্টা করব (তাদের সাথে সাক্ষাতের)।’

সম্প্রতি ঢাকার বিভিন্ন মন্তব্যে দিল্লি সন্তুষ্ট নয়। তাই, বৈঠকের ব্যাপারে আগ্রহী নয় দিল্লি। আবার বিশ্লেষকদের মতে, দুই নেতার মধ্যে বৈঠক হলে দিল্লিতে শেখ হাসিনার অবস্থান নিয়ে আলোচনা হতে পারে তাদের মধ্যে। এ নিয়ে আপাতত এখন কথা বলতে চাইছে না ভারত।