শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ সদর দপ্তরের হুশিয়ারি

শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: দেশের নানা স্থানে বিচারবহির্ভূত খুনের মধ্যে আইন নিজের হাতে তুলে না নিতে আহ্বান জানিয়েছে পুলিশ। আর কেউ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) প্রেস বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তর থেকে বলা হয়েছে, ‘সম্প্রতি কোথাও কোথাও গণপিটুনি দিয়ে মানুষ খুনের নৃশংস ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এ ধরনের মব জাস্টিস কোনভাবেই কাম্য হতে পারে না।’

‘কেউ আইন নিজের হাতে তুলে নিলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পুলিশ বদ্ধপরিকর।’ বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শাখা ছাত্রলীগের প্রাক্তন সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা।

একই দিন রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনির শিকার হয় তোফাজ্জল নামের এক ব্যক্তি।

পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কেউ অন্যায় করলে বা অপরাধী হলে দেশের প্রচলিত আইন অনুযায়ী ওই ব্যক্তির বিচারের বিধান রয়েছে। আইন নিজের হাতে তুলে নেয়ার অধিকার কারো নেই।’

‘কোনে ব্যক্তি অন্যায় ও অপরাধ করলে তাকে আইনের হাতে সোপর্দ করতে হবে; কোনেভাবেই আইন নিজের হাতে তুলে নেয়া যাবে না।’ বলেছে পুলিশ সদর দপ্তর।

একইসাথে কোনে ব্যক্তি অন্যায় বা অপরাধ করলে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ অথবা কাছের থানায় যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য পুলিশ হেডকোয়ার্টার্স সবার প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে। মব জাস্টিস বা গণপিটুনির মত ঘটনার পুনরাবৃত্তি রোধে পুলিশ হেডকোয়ার্টার্স দেশের সব সচেতন নাগরিকের সহযোগিতা কামনা করছে।’