সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

স্বাস্থ্য/বিটরুট খাওয়ার উপকারিতা

সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

প্রিন্ট করুন

স্বাস্থ্য ডেস্ক: বিদেশি সবজি বিটরুট নিয়মিত খাওয়ার অভ্যাস থাকা জরুরি। কেন না বেগুনি রঙের এ সবজিতে লুকিয়ে রয়েছে বিভিন্ন উপকারী গুণ। এমনই বলছেন বিশেষজ্ঞরা।

ইতিহাস থেকে জানা যায়, প্রাচীন গ্রিক ও রোমানরা নানা রোগের হাত থেকে নিস্তার পেতে নিয়ম করে বিট খেতেন। কেন জানেন? কারণ বিটে রয়েছে প্রচুর পরিমাণে ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, আয়রন ও ভিটামিন সি।

পুষ্টিগুণ পেতে বিট রুট সালাদ করে খেতে পারেন। কিংবা শরবত করেও খাওয়া যায় এটি। পুষ্টিবিদদের মতে, বিটের তৈরি শরবত পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি সিক্সের বিশাল ভাণ্ডার।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এ রস চমৎকার কাজ করে। এছাড়া, যাদের কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা রয়েছে, হাড়ে ক্যালশিয়ামের ঘাটতি রয়েছে তাদের নিয়মিতই বিটরুটের রস খাওয়া প্রয়োজন।

এতে রয়েছে ভিটামিন এ ও ক্যারোটিন। তাই, চোখ ও রেটিনার স্বাস্থ্য ভাল রাখতে কার্যকরী ভূমিকা রাখতে পারে বিটরুট।

বিটে বিটেইন ও ট্রিপটোফোন উপাদান মন ভাল রাখতে সাহায্য করে। যারা ডিপ্রেশন বা দুশ্চিন্তায় ভোগেন, তারা ডায়েট লিস্টে বিটের রস নিশ্চিন্তে রাখতে পারেন।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত বিট খাওয়ার অভ্যাস শরীরে ক্যানসার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে। তবে, যাদের নিম্ন রক্তচাপ, ডায়াবেটিস, গলব্লাডারে পাথর কিংবা অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের এ রস গ্রহণ না করাই ভাল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।