মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র না করলে রাশিয়াও পরমাণু পরীক্ষা শুরু করবে না

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

প্রিন্ট করুন
সের্গেই রিয়াবকভ

মস্কো, রাশিয়া: যুক্তরাষ্ট্র যত দিন পরমাণু পরীক্ষা না চালাবে, তত দিন পরমাণু পরীক্ষা চালানো থেকে বিরত থাকবে রাশিয়াও। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের বরাত দিয়ে সোমবার (২৩ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা তাস।

সের্গেই রিয়াবকভ উল্লেখ করেন, যদিও মস্কোর পারমাণবিক পরীক্ষা চালানোর সক্ষমতা রয়েছে, তবে প্রেসিডেন্টের বক্তব্য অনুযায়ী তা থেকে বিরত থাকবে রাশিয়া। অবশ্য শর্তানুযায়ী ওয়াশিংটনকেও একই কাজ করতে হবে।

তিনি আরো বলেন, ‘নোভায়া জিমলিয়ায় পরীক্ষাকেন্দ্রের অবকাঠামো পুরোপুরি প্রস্তুত বলে ইঙ্গিত দেয়া সাম্প্রতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনের প্রতি আমি দৃষ্টি আকর্ষণ করতে চাই। যুক্তরাষ্ট্রের পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে এটি করা হয়েছিল, যা গেল কয়েক বছর ধরে এ ক্ষেত্রে আমাদের যে অবকাঠামো রয়েছে, তার উন্নয়নের দিকে মনোনিবেশ করা হয়েছে।’

নোভায়া জিমলিয়া পারমাণবিক সাইটের প্রধান আন্দ্রেই সিনিটসিন স্থানীয় রসিস্কায়া গেজেটাকে সাম্প্রতিক সাক্ষাৎকারে বলেন, ‘উত্তর রাশিয়ার নোভায়া জিমলিয়া দ্বীপপুঞ্জে অবস্থিত এ পরীক্ষাকেন্দ্রটি বর্তমানে পুনরায় পুরোদমে পরীক্ষা কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত। অর্ডার পেলে যে কোন মুহূর্তে পরীক্ষা পুনরায় শুরু করা যেতে পারে।’

২০২৩ সালের নভেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কম্প্রিহেনসিভ নিউক্লিয়ার-টেস্ট-ব্যান ট্রিটি (সিটিবিটি) অনুমোদন প্রত্যাহার করে একটি আইনে সই করেন।

সিটিবিটি একটি বহুপাক্ষিক চুক্তি যা শান্তিপূর্ণ বা সামরিক উদ্দেশ্যে পরিচালিত সব পারমাণবিক বিস্ফোরণ ও পরীক্ষা নিষিদ্ধ করে। চুক্তিটি ১৯৯৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়। পৃথিবীর ১৮৭টি দেশ ওই চুক্তিতে সই করে এবং ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১৭৮টি দেশ তা অনুমোদন করেছে।