বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

শিক্ষা/ঢাবির উপাচার্যের সাথে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সাক্ষাৎ

বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খানের সাথে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের দূতাবাসের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা স্টিভেন এফ ইবেলির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল।

বুধবার (২৫ সেপ্টেম্বর) উপাচার্যের কার্যালয়ে সাক্ষাৎকালে প্রতিনিধি দলে দূতাবাসের কর্মকর্তা স্কট হার্টম্যান, রায়হানা সুলতানা ও জোনাথা গোমেজ উপস্থিত ছিলেন।

এ সময় ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক মামুন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক সায়মা হক বিদিশা ও কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ব্যাপারে বিশেষ করে ঢাবি ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরো জোরদার করার বিষয়ে আলোচনা করেন। এ সময় ঢাবিতে আমেরিকান কর্নার প্রতিষ্ঠা ও ফুলব্রাইট স্কলারশিপ প্রোগ্রাম জোরদার করার ব্যাপারে আলোচনা হয়।

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি ও উন্নত কর্মসংস্থানের লক্ষ্যে ঢাবিতে উদ্যোক্তা উন্নয়ন প্রোগ্রাম, ইংরেজি ভাষায় দক্ষতা উন্নয়ন প্রোগ্রাম ও নেতৃত্বের সক্ষমতা বৃদ্ধি প্রোগ্রাম আরো গতিশীল করার ব্যাপারে তারা আলোচনা করেন।

ঢাবি ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় এবং আমেরিকান সেন্টার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে তথ্য-উপাত্ত আদান-প্রদান কার্যক্রম চালুর ওপর তারা গুরুত্বারোপ করেন।

নিয়াজ আহমদ খান ঢাবির ছাত্রীদের আবাসন সংকট নিরসনে নতুন একটি হল নির্মাণের জন্য যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের কাছে আর্থিক সহায়তা ও সহযোগিতা চান। প্রতিনিধি দলের সদস্যরা উপাচার্যকে ব্যাপারটি আন্তরিকভাবে বিবেচনার আশ্বাস দেন।