শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফ্লোরিডায় ‘অত্যন্ত বিপজ্জনক’ হারিকেন হেলেনের আঘাত

শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০২৪

প্রিন্ট করুন

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থলভাগে আছড়ে পড়েছে ‘অত্যন্ত বিপজ্জনক’ হারিকেন হেলেন। কর্মকর্তারা ভয়াবহ পরিস্থিতি ও সম্ভাব্য বিপর্যয়কর ঝড়ের সতর্কতা জারি করেছিলেন। ভয়াবহ ঝড় ও জলোচ্ছ্বাসে একটি দোতলা বাড়ি ভেসে যায়। ঝড়ে এ পর্যন্ত তিন জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। সংবাদ এএফপির।

ভয়াবহ ঝড়ে দশ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে এবং রাস্তা-ঘাট পানিতে তলিয়ে গেছে। কয়েক দশকের মধ্যে মেক্সিকো উপসাগরীয় ঝড়গুলোর মধ্যে এটিই বড় ধরনের ঝড় বলে আশা করা হচ্ছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাত আনুমানিক ১১টা দশ মিনিটে পেরি শহরের কাছে স্থলভাগে আঘা হেনে দ্রুত শক্তিশালী হয়ে ‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি-৪ হারিকেনে পরিণত হয়েছে।
ঝড়ের সময় ঘন্টায় ১৪০ মাইল (২২৫ কিলোমিটার) বেগে বাতাস প্রবাহিত হয় এবং এটি উপসাগরের ওপর দিয়ে তালাহাসির দক্ষিণে বিগ বেন্ড এলাকায় আঘাত হানে।

এনএইচসি সোশ্যাল মিডিয়ায় বলেছে, ‘ফ্লোরিডা বিগ বেন্ড উপকূলে প্রত্যেকেই সম্ভাব্য বিপর্যয়কর ঝড়ের ঝুঁকিতে রয়েছে।’

সেন্ট পিটার্সবার্গ, ডাউন টাউন টাম্পা, সারা সোটা, ট্রেজার আইল্যান্ড ও ফ্লোরিডার পশ্চিম উপকূলের অন্যান্য শহরগুলোর কিছু অংশ এরমধ্যেই প্লাবিত হওয়ায় টাম্পা ও তালাহাসি বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রয়েছে।

পাওয়ারআউটরেজ.ইউএস অনুসারে প্রায় দশ লাখ ৩৬ হাজার ৫৫৩ বাড়ি ও ব্যবসায় প্রতিষ্ঠান বিদ্যুৎহীন অবস্থায় পড়েছে।