শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: দোদুল্যমান রাজ্য জর্জিয়ায় আগাম ভোটে ব্যাপক সাড়া

বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

প্রিন্ট করুন

জর্জিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। তবে, কয়েকটি অঙ্গরাজ্যে আগেভাগেই এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এর মধ্যে জর্জিয়া অঙ্গরাজ্য একটি। যে সাতটি দোদুল্যমান অঙ্গরাজ্যের ভোটে পরবর্তী প্রেসিডেন্টের ভাগ্য নির্ধারিত হবে বলে ধারণা করা হচ্ছে, জর্জিয়া তার মধ্যে অন্যতম। মঙ্গলবার (১৫ অক্টোবর) ভোটগ্রহণের প্রথম দিনে ব্যাপক ভোটার উপস্থিত হয়েছিলেন ডেমোক্রেটিক পার্টি প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্য থেকে একজনকে বেছে নিতে। সংবাদ রয়টার্সের।

জর্জিয়ার দ্বিতীয় প্রধান নির্বাচনী কর্মকর্তা গ্যাব্রিয়েল স্টারলিং সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকাল চারটা নাগাদ প্রায় দুই লাখ ৫২ হাজার ভোটার ভোট দিয়েছেন। এর আগে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দিনে এ অঙ্গরাজ্যে ভোট দিয়েছিলেন এক লাখ ৩৬ হাজার।

তিনি এ সংখ্যাকে ‘দর্শনীয় ভোটার উপস্থিতি’ বলে আখ্যা দিয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের দিনে ভোটারদের লম্বা লাইন এড়াতেই মূলত ভোটারদেরকে এ আগাম ভোট দেওয়ার আহ্বান জানান ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। বহু ভোটারই নির্বাচনের দিনে ভিড় এড়াতে আগাম ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে আগামী পাঁচ দিনে জর্জিয়া ছাড়াও গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্য নেভাডা ও নর্থ ক্যারোলাইনায় সশরীরে আগাম ভোট দিতে পারবেন ভোটাররা।

জর্জিয়া অঙ্গরাজ্যের আগাম ভোট কমলা ও ট্রাম্প- উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ, কৃষ্ণাঙ্গ ভোটারদের একটি বড় অংশের বসবাস জর্জিয়ায়। তাদের ভোটেই ২০২০ সালের নির্বাচনে জর্জিয়ায় জো বাইডেন ট্রাম্পকে মাত্র ১২ হাজার ভোটে হারিয়েছিলেন। এ ছাড়া এটিই সেই রাজ্য, যেখানে ২০২০ সালের নির্বাচনের ফল পাল্টে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে ট্রাম্প ও আরো ১৮ জনের বিরুদ্ধে।

জনমত জরিপে দেখা গেছে, জাতীয় পর্যায়ে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন কমলা।

তবে, সাত দোদুল্যমান অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছে জরিপ।