শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

শিখ বিচ্ছিন্নতাবাদী খুনের ষড়যন্ত্র: ভারতীয় এজেন্টকে অভিযুক্ত করল যুক্তরাষ্ট্র

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

প্রিন্ট করুন
গুরপাতবন্ত সিং পান্নুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে একজন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে খুনের ব্যর্থ ষড়যন্ত্রে ভূমিকার জন্য ভারতীয় গোয়েন্দার এক কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। মার্কিন বিচার বিভাগ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

অভিযুক্ত ৩৯ বছর বয়সী বিকাশ যাদব এখনো পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে খুনের জন্য খুনি ভাড়া করা ও অর্থ পাচারের ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

নিউইয়র্কে বসবাসকারী যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপতবন্ত সিং পান্নুনকে খুনের ষড়যন্ত্রে যাদব যুক্তরাষ্ট্রে অভিযুক্ত দ্বিতীয় ভারতীয় নাগরিক।

জুন মাসে ৫৩ বছর বয়সী নিখিল গুপ্তকে চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার পর খুনের ষড়যন্ত্রে জড়িত না থাকার কথা বলে নিজেকে নির্দোষ দাবি করেন।

পান্নুন নিউইয়র্কভিত্তিক শিখস ফর জাস্টিস নামে পরিচিত একটি গোষ্ঠীর সঙ্গে যুক্ত। এটি বিপুল শিখ জনসংখ্যা-অধ্যুষিত উত্তর ভারতীয় রাজ্য পাঞ্জাবের বিচ্ছিন্নতা তথা স্বাধীনতার পক্ষে কাজ করে।

পান্নুন এক্সে বিবৃতিতে, কথিত খুনের চক্রান্তকে ‘ভারতের আন্তর্জাতিক সন্ত্রাসবাদের নির্লজ্জ ঘটনা’ এবং ‘বাক স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য হুমকি’ বলে নিন্দা করেছেন।

বিচার বিভাগ যাদবকে চক্রান্তের জন্য অভিযুক্ত করে বলেছে, তিনি হত্যাকান্ডের জন্য ২০২৩ সালের মে মাসে একজন হিটম্যান ভাড়া করতে গুপ্তকে নিয়োগ করেন।

গুপ্ত একজন হিটম্যান ভাড়া করতে তার কাছে অপরাধের সহযোগী বলে মনে হয়েছে- এমন এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন বলে অভিযোগ রয়েছে। ওই ব্যক্তিটি আসলে যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) সঙ্গে কাজ করে এমন একজন গোপন সূত্র।

ডিইএ’র প্রধান অ্যান মিলগ্রাম বিবৃতিতে বলেন, ‘ভারত সরকারের একজন কর্মচারী যাদব তার কর্তৃত্বের অবস্থান ও গোপনীয় তথ্যের অ্যাক্সেস ব্যবহার করে এখানে যুক্তরাষ্ট্রের মাটিতে ভারত সরকারের একজন সোচ্চার সমালোচককে খুনের প্রচেষ্টা চালানোর নির্দেশ দেন।’

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, ‘বিচার বিভাগ ‘যুক্তরাষ্ট্রের নাগরিকদের ক্ষতি করতে ও তাদের চুপ করে দিতে চায়- এমন ব্যক্তিকে তার অবস্থান বা ক্ষমতার নৈকট্য নির্বিশেষে জবাবদিহিতার আওতায় আনতে নিরলস থাকবে।’