শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

উপস্থাপিকা ও সাংবাদিক নূপুর চৌধুরী যোগ দিলেন নিউ ইয়র্ক সিটির পুলিশ বিভাগে

রবিবার, জানুয়ারী ১, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: উপস্থাপিকা ও সাংবাদিক নূপুর চৌধুরী নিউ ইয়র্ক সিটি পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) এডমেনিস্ট্রেটিভ এইড হিসেবে যোগ দিয়েছেন। পুলিশ একাডেমিতে তিন মাসের প্রশিক্ষণ সম্পন্ন করে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) পুলিশ কমিশনার কিশান সৌলের কাছ থেকে গ্যাজুয়েশন সার্টিফিকেট নেন তিনি। পুলিশ এডমেনিস্ট্রেটিভ এইড হিসেবে প্রশাসনিক দায়িত্ব পালনের জন্য কুইন্স ভিলেজের ১০৫ নম্বর প্রিসেন্টে তাকে নিয়োগ দেয়া হয়েছে।

১৮ বছর সাংবাদিকতায় পেশায় জড়িত ছিলেন নূপুর চৌধুরী। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), রেডিও টুডে, সিএসবি, চ্যানেল ওয়ান, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনে কাজ করেছেন তিনি। এছাড়া নিউইয়র্কের টেলিভিশন টিবিএন২৪ এ চীফ নিউজ এডিটর এন্ড প্রেজেন্টর ইন চীফের দায়িত্ব পালন করেছেন। হেড অব নিউজ ছিলেন আইবিটিভি ইউএসতে। তার বাবা সাংবাদিক লেখক, গবেষক সামসুদ্দীন আবুল কালাম। ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়াশোনা করা নূপুর চৌধুরী বিতর্কক ছিলেন তুখোড়। আন্ত বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়াসহ পেয়েছেন নানা পুরস্কার। নিউ ইয়র্কের পুলিশ বিভাগে প্রশাসনের নতুন এ কাজের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন নূপুর ও তার পরিবার।

নূপুর চৌধুরীকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশী আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) প্রেসিডেন্ট কারাম চৌধুরী ও সাধারণ সম্পাদক একেএম আলম। বাপার প্রথম ভাইস-প্রেসিডেন্ট সার্জেন্ট এরশাদ সিদ্দিকী জানান, পুলিশ এডমেনিস্ট্রেটিভ পদে আমাদের বাংলাদেশী আমেরিকান নারীদের যোগদান আগের তুলনায় অনেক বেড়েছে। 

এনওয়াইপিডি এখন বাংলাদেশী-আমেরিকানদের কাছে আকর্ষণীয় পেশায় পরিণত হয়েছে। নিউইয়র্ক পুলিশে বাংলাদেশিদের জয়জয়কার উল্লেখ করে বাপার মিডিয়া লিয়াজোঁ ডিটেকটিভ জামিল সারোয়ার জনি জানান, বর্তমানে প্রায় এক হাজার ৪৫০ জন বাংলাদেশী এনওয়াইপিডির বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করছেন। যাদের মধ্যে একজন ডেপুটি ইন্সপেক্টর, তিনজন ক্যাপ্টেন, একজন লেফটেন্যান্ট কমান্ডার, নয়জন লেফটেন্যান্ট, কয়েক ডজন সার্জেন্ট ডিটেক্টিভ ও পুলিশ অফিসারসহ ৫০০ জন ইউনিফর্ম অফিসার রয়েছেন। এছাড়া এনওয়াইপিডিতে প্রায় এক হাজার ১০০ সিভিলিয়ান লোক নিযুক্ত রয়েছেন। তারা স্কুল সেফটি এজেন্ট, ট্রাফিক এজেন্ট, পুলিশ এডমেনিস্ট্রেটিভ, স্কুল ক্রসসিং গার্ড হিসাবে কর্মরত ও সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।