শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে জাতীয় সংসদের অধিবেশন

বৃহস্পতিবার, জানুয়ারী ৫, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুক্র ও শনিবার ছাড়া আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল চারটা ১৫ মিনিটে অধিবেশন শুরু হবে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটি সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন। এ ছাড়া, বৈঠকে অংশ নেন কমিটির সদস্য রওশন এরশাদ, সাংসদ আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

এ ছাড়া বৈঠকে শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১০ জানুয়ারি বিশেষ আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়। জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী এপ্রিলে বিশেষ অধিবেশ হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, এ অধিবেশনে রাষ্ট্রপতি প্রদত্ত ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। 

শেখ হাসিনা বৈঠকের শুরুতে সকলকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানান। বৈঠকে একাদশ জাতীয় সংসদের ২১তম ও ২০২৩ খ্রীষ্টাব্দের প্রথম অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ নিয়ে আলোচনা হয়।
 
এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৭৩টি ও অন্যান্য মন্ত্রীর জন্য এক হাজার ৮৫৪টি প্রশ্নসহ মোট এক হাজার ৯২৭টি প্রশ্ন পাওয়া গেছে, বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৪টি। বেসরকারি সদস্যদের বিলের কোন নোটিশ পাওয়া যায় নি। পূর্বে অনিষ্পন্ন আটটি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে একটি বিল উত্থাপিত হয়ে কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। অধিবেশনে উত্থাপনের জন্য ছয়টি সরকারি বিল ও গত অধিবেশনে অনিষ্পন্ন ১২টি বিলসহ ১৮টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় একটি ও উত্থাপনের অপেক্ষায় ছয়টি।
 
বৈঠকে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আব্দুস সালাম সঞ্চালনা করেন। এতে সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।