শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আবৃত্তি চর্চা ও প্রসারে ৩৭ বছর পূর্ণ ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গনের

রবিবার, জানুয়ারী ৮, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: বোধ, মনন ও শ্রমনিষ্ঠ সাধনায় আবৃত্তির চর্চা ও প্রসারে ৩৭ পূর্ণ করল ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গন। ২০২৩ সালের ১ জানুয়ারী প্রতিষ্ঠার ৩৭ বছর পূর্ণ করে ৩৮ বছরে পদার্পণ করল আবৃত্তি সংগঠন ক্বণন।

আবৃত্তি সংগঠন ক্বণন এর ৩৭ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় সিটির থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) ‘কবিতা চট্টগ্রাম’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন। ক্বণন’র কর্ণধার ও প্রতিষ্ঠাতা সভাপতি মোসতাক খন্দকারের সভাপতিত্বে কবি অভীক ওসমান, নুরুল আমিন, মওদুদুল আলম, আবু মুসা চৈৗধুরী, সৈয়দ আহমদ শামীম, শাহীন মাহমুদ, মাঈন উদ্দিন জাহেদ, রিজোয়ান মাহমুদ, নীলাঞ্জন বিদ্যুৎ, আরমানুজ্জামান অনুষ্ঠানে বক্তব্য দেন। রাশেদ মুহাম্মদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কবি সৌভিক চৌধুরী।

অনুষ্ঠানে রেজাউদ্দিন স্টালিন বলেন, ‘কবিতার অসীম শক্তি। একজন কবি মানুষকে স্বপ্ন দেখতে শেখায়। মাতৃভূমি ও মানুষকে ভালবাসতে শেখায়। আর কবিতা সমাজকে পরিশুদ্ধ করে।’

অভীক ওসমান বলেন, ‘সংস্কৃতি নিছক এনজিও ভিত্তিক হলে চলবে না। একজন কৃষক যেমন তরতাজা ফসল তুলে আনে, সংস্কৃতি চর্চাও তেমনি হওয়া উচিত। আবৃত্তি শিল্পই এখন শুদ্ধতার চাষাবাদ করে যাচ্ছে।’

সংস্কৃতির প্রসারে দীর্ঘ সময় ধরে ক্বণন যেভাবে ভূমিকা রেখে আসছে, তা অব্যাহত রাখবে এও আবৃত্তি শিল্প ও সাংস্কৃতিক কর্মকান্ডকে আরো এগিয়ে নিয়ে যাবে বলে অন্য বক্তারা আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে চট্টগ্রামের প্রয়াত কবি-লেখকদের স্মরণের মাধ্যমে শ্রদ্ধা জানান মোসতাক খন্দকার। ঢাকা কেন্দ্রিক সাহিত্যিক ও সাংস্কৃতিক সাম্রাজ্যবাদের সমালোচনা করে একচোখা নীতির বিরুদ্ধে এ আয়োজন একটি প্রতিকী প্রতিবাদ বলে মন্তব্য করেন তিনি।

মোসতাক খন্দকার বলেন, ‘আবৃত্তি শিল্পই ছিল আমার আরাধ্য বিষয়।’

রাজনৈতিক পোশাকে শিল্প চর্চায় আমি বিশ্বাসী নই। সংগঠনের ৩৮ বছরে পদার্পণে ক্বণনের প্রাক্তন ও বর্তমান সব সহযোদ্ধাকে প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

আলোচনা পর্বের পর অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন সৌভিক চৌধুরী, রাশেদ মুহাম্মুদ, শাওকী ইবনে সাফওয়ান, শরীফ মাহমুদ, সাইমুম মুরতাজা, আবসার তানিম, শুভ্রা চক্রবর্তী, সুস্মিতা চৌধুরী, রুহুল্লাহ খান আকমল, প্রেমা চৌধুরী, জান্নাত মিশর, সুকন্যা পাল, মুনয়িম আসরা, ইবরাহীম মাহমুদ।

মোসতাক খন্দকারের গ্রন্থনা ও নির্দেশনায় ‘ও আলোর পথযাত্রী’ শীর্ষক বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন ক্বণন’র শিশু সদস্যরা। ‘কবিতা চট্টগ্রাম’ শীর্ষক এ আয়োজনে রেজাউদ্দিন স্টালিনকে চট্টগ্রামের কবিদের পক্ষ থেকে ক্বণন সম্মাননা স্মারক হস্তান্তর করেন অভীক ওসমান।