বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২১ ফেব্রুয়ারি উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের নানা কর্মসূচি

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: যথাযথ মর্যাদা ও উৎসবমূখর পরিবেশে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন দুই দিনের বর্ণাঢ্য কর্মসূচি নিয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলার প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ইতিমধ্যে প্রস্তুতি সভা হয়েছে।

কর্মসূচি শুরু হবে সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় চট্টগ্রাম জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে শুদ্ধ বানান, সুন্দর হাতের লেখা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে। দিবসের মূল কর্মসূচি শুরু হবে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে। সূর্যোদয়ের সাথে সাথে সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এ দিন সকাল সাতটায় শহিদ মিনারের উদ্দেশ্যে বিভিন্ন রাজনৈতিক দল, বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয় বিভাগ দপ্তর সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশ গ্রহণে প্রভাতফেরি অনুষ্ঠিত হবে।

মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মিলাদ মাহফিল ও প্রার্থনা করা হবে। সকাল দশটায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভাষা শহিদদের প্রতি স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হবে। একইসাথে মাতৃভাষায় কবিতা আবৃত্তি, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এ ছাড়া, সুবিধাজনক সময়ে মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণ ও আউটার স্টেডিয়ামসহ সিটির বিভিন্ন উন্মুক্ত ও জনবহুল স্থানে ভাষা আন্দোলন সংশ্লিষ্ট সংবাদ, আলোকচিত্র তথ্য ও ভিডিও দেখানো হবে।