শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সুইডেনকে ছাড়াই ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড!

বুধবার, মার্চ ১, ২০২৩

প্রিন্ট করুন

হেলসিঙ্কি, ফিনল্যান্ড: ন্যাটোতে যোগদানের ফিনল্যান্ডের প্রস্তাবকে ত্বরান্বিত করার লক্ষে দেশটি মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সংসদীয় বিতর্ক শুরু করেছে। দেশটির রাশিয়ার সাথে বিস্তৃত সীমানা রয়েছে। এ সীমানা ইউরোপের দেশগুলোর সাথে রাশিয়ার থাকা বৃহত্তম সীমান্তের অন্যতম। প্রতিবেশি দেশ ও সামরিক অংশীদার সুইডেনকে ছাড়াই তারা এ ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। খবর এএফপির।

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনে উদ্বিগ্ন হয়ে ফিনল্যান্ড ও সুইডেন তাদের কয়েক দশকের সামরিক নীতি থেকে বেরিয়ে আসে এবং গত বছরের মে মাসে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনে (ন্যাটো) যোগদানের জন্য আবেদন করে। কিন্তু স্টকহোমের তুলনায় কম কূটনৈতিক প্রতিবন্ধকতার সম্মুখীন হেলসিঙ্কি এ ক্ষেত্রে ফিনল্যান্ডের এপ্রিলের সাধারণ নির্বাচনের আগেও এগিয়ে যেতে প্রস্তুত বলে মনে হচ্ছে। কারণ, দেশটির জনমতও আটলান্টিক সামরিক জোটের সদস্যপদ পাওয়ার পক্ষে রয়েছে।

ন্যাটোর ৩০ সদস্য দেশের মধ্যে কেবলমাত্র দুইটি ছাড়া সকলেরই ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ পাওয়ার পক্ষে সমর্থন রয়েছে। এ ক্ষেত্রে হাঙ্গেরি ও বিশেষ করে তুরস্ক সমর্থন জানানোর বাইরে রয়েছে।

ফিনল্যান্ডের অনেক পার্লামেন্ট সদস্য আইন প্রণয়নের ওপর জোর দিয়ে বলেছেন, ‘ফিনল্যান্ড ২ এপ্রিল নির্বাচনের আগে পাস হতে চলা ন্যাটোর চুক্তির শর্তাবলী মেনে নিয়েছে।’

ফিনল্যান্ড মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিলটি নিয়ে বিতর্ক করবে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সফরের সাথে মিল রেখে তারা এ আলোচনা করতে যাচ্ছেন। এ সফরকালে তিনি প্রধানমন্ত্রী সানা মারিন ও প্রেসিডেন্ট সাউলি নিনিসটোরের সাথে সাক্ষাৎ করবেন।