শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২২-২৩ শিক্ষা বর্ষে চবিতে দ্বিতীয় বার ভর্তির সুযোগ: ২০ মার্চ থেকে আবেদন

মঙ্গলবার, মার্চ ৭, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষা বর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় বার অংশ নেয়ার সুযোগ থাকছে। আগামী ২০ মার্চ দুপুর ১২টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে; যা চলবে ৫ এপ্রিল পর্যন্ত।
২০২১-২২ শিক্ষা বর্ষের উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে এবারের ভর্তি পরীক্ষায়। এছাড়াও, গত বারের চাইতে ১০০ টাকা আবেদন ফি বাড়ানো হয়েছে। এছাড়াও, বিজ্ঞান, জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদনের যোগ্যতায় ০.২৫ পয়েন্ট যোগ করা হয়েছে।

মঙ্গলবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় আট অনুষদের ডিন, উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার ও উপ-উপাচার্য বেনু কুমার দে উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, গত বছরের মত এবারো চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটে চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। প্রতি ইউনিটে আবেদনের জন্য একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৯৫০ টাকা। যা গত বছর ছিল ৮৫০ টাকা। এছাড়া, পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে।

এ ব্যাপারে সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ‘ডিনস কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় বার অংশ নেয়ার সুযোগ থাকছে। গত বছরের মত এবারো চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে পরীক্ষা হবে। গত বছরের চেয়ে এবার খুব একটা পরিবর্তন হবে না। তবে বিজ্ঞান অনুষদে আবেদনের যোগ্যতায় সামান্য পরিবর্তন আনা হয়েছে। ‘এ’ ইউনিটে আগে আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ ৮.০০ লাগত। এখন তাতে ০.২৫ যোগ করে ৮.২৫ করা হয়েছে।