শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বোস্টন ম্যারাথন হামলায় নিহতদের স্মরণ করল যুক্তরাষ্ট্রবাসী

সোমবার, এপ্রিল ১৭, ২০২৩

প্রিন্ট করুন

বোস্টন, ম্যাসাচুসেটস, যুক্তরাষ্ট্র: বোস্টন ম্যারাথন হামলায় নিহতদের স্মরণ করল যুক্তরাষ্ট্রবাসী। দিনটির স্মরণে সমাবেশে যোগ দেন অগণিত মানুষ। ২০১৩ সালে বোস্টন ম্যারাথন চলার সময় বোমা হামলায় নিহত হন তিনজন। আহত হন ২৫০’র বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের বোস্টন ম্যারাথনের দশম বার্ষিকী। গীর্জার ঘণ্টা মনে করিয়ে দেয়, সে দিনের ভয়াবহ হামলার কথা। বোমা হামলায় বেঁচে যাওয়া দৌড়বিদ ও হতাহতদের পরিবারের সদস্যরা শনিবার (১৫ এপ্রিল) ম্যারাথনের ফিনিশ লাইন বা সমাপ্তি রেখায় নির্মিত স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন, পালন করেন নীরবতা। সমবেত কণ্ঠে গেয়ে ওঠেন শিল্পীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নর মাওরা হিলে ও বোস্টন শহরের মেয়র মিশেল জুসহ স্থানীয় প্রশাসনিক উচ্চপদস্থ কর্মকর্তারা।

২০১৩ সালের ১৫ এপ্রিল। বিখ্যাত বোস্টন ম্যারাথন শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে দৌড়ের সমাপ্তি রেখায় পুতে রাখা বোমার বিস্ফোরণ ঘটায় হামলাকারী। এতে নিহত হন ২৩ বছর বয়সী চীনা ছাত্র লু লিংজি, ২৯ বছর বয়সী রেস্তোরাঁ ম্যানেজার ক্রিস্টাল ক্যাম্পবেল ও আট বছর বয়সী শিশু মার্টিন রিচার্ড, যে কিনা পরিবারের সাথে ম্যারাথন দেখছিল।

ঘটনার পরপরই বোস্টন ও আশপাশের এলাকা লকডাউন করে সন্দেহভাজন হামলাকারীদের ধরতে চিরুনী অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অবশেষে হামলাকারীকে ধরতেও সক্ষম হয় তারা। পরে নিরাপত্তা বাহিনী তাদের গ্রেফতার করতে গেলে দুই পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে একজন আহত ও একজন নিহত হন।

এ দিকে, সোমবার (১৭ এপ্রিল) বোস্টনে আয়োজিত হবে ১২৭তম ম্যারাথনের আসর। এটি পুরো পৃথিবীর ছয়টি বড় ম্যারাথনের একটি।