শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

উৎক্ষেপণের পর বিস্ফোরিত মহাকাশযান স্পেসএক্সের স্টারশিপ

শুক্রবার, এপ্রিল ২১, ২০২৩

প্রিন্ট করুন

টেক্সাস, যুক্তরাষ্ট্র: এ যাবতকালে তৈরি হওয়া সর্ববৃহৎ মহাকাশযান স্পেসএক্সের স্টারশিপ উৎক্ষেপণের পরপরই মাঝ আকাশে বিস্ফোরিত হয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্সের লঞ্চ প্যাড থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে সফলভাবেই আলাদা হয়ে যাত্রা করেছিল মনুষ্যহীন রকেটটি। কিন্তু, এর বুস্টার যখন উপরের অংশ থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা তখনই ঘটে বিস্ফোরণ।

স্পেসএক্সের ইঞ্জিনিয়াররা একে বলছেন ‘র্যাপিড আনশিডিউলড ডিসঅ্যাসেম্বলি’ ও তারা একে ব্যর্থতা বলে মনে করছেন না।

বিশাল রকেটটি যখন বিস্ফোরণে ধোঁয়ার কুণ্ডলীতে পরিণত হল, তখনো স্পেসএক্সের সদরদপ্তরে উদযাপন চলছিল। রকেটটি যে মাটি থেকে ঠিকঠাক উৎক্ষেপণ করা গেছে, সেটি ডে লঞ্চ প্যাডেই বিস্ফোরিত হয়নি, সেটাকেই তারা বড় সাফল্য বলে মনে করছেন।

স্পেসএক্স বলেছে, তাদের কর্মীরা এবারের উৎক্ষেপণের তথ্য বিশ্লেষণ করে পরবর্তী উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নেবে।

আর স্পেসএক্স এর মালিক ইলন মাস্ক টুইট করে অভিনন্দন জানিয়েছেন তার কর্মীদের। বলেছেন, ‘এবারের অভিজ্ঞতা থেকে তারা আগামী উৎক্ষেপণের জন্য অনেক কিছু শিখেছেন। আর পরবর্তী উৎক্ষেপণ চেষ্টা হবে কয়েক মাসের মধ্যেই।’

ব্যক্তিমালিকানাধীন কোম্পানি স্পেসএক্স চাইছে, এমন একটি রকেট তৈরি করতে, যা বার বার ব্যবহার করা যাবে। তাদের স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট, যা স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও ৯০ ফুট বেশি উঁচু।

এ মহাকাশযানে ৩৩টি শক্তিশালী র্যাপ্টর ইঞ্জিন রয়েছে। ২০২৫ সালের মধ্য নাসার তিন নভোচারীকে এ রকেটে করেই চাঁদে পাঠানোর কথা রয়েছে।

ইলন মাস্ক অবশ্য নিউইয়র্ক টাইমসের কাছে আগেই বলেছিলেন, তিনি এ উৎক্ষেপণচেষ্টা থেকে বেশি কিছু আশা করছেন না।