শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

খার্তুম থেকে কূটনীতিকদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

শনিবার, এপ্রিল ২২, ২০২৩

প্রিন্ট করুন

খার্তুম, সুদান: সুদানের রাজধানী খার্তুমে সেনাবাহিনী ও মিলিশিয়া বাহিনীর মধ্যে যুদ্ধ অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র সেখান থেকে মার্কিন কূটনীতিকদের প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করছে। যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিল সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের সাথে দূতাবাস সরিয়ে নেয়ার বিষয়ে টেলিফোনে কথা বলেছেন। খবর আল-জাজিরার।

শুক্রবার (২১ এপ্রিল) বিবৃতিতে মিলের কার্যালয় থেকে বলা হয়, ‘দুই নেতা মার্কিনীদের নিরাপত্তা ও সুদানের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।’

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিনও শুক্রবার (২১ এপ্রিল) জানিয়েছেন, সুদানে অবস্থিত মার্কিন দূতাবাস খালি করার কথা ভাবছে মার্কিন সামরিক বাহিনী।

দুই মার্কিন কর্মকর্তা জানান, এখন পর্যন্ত চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। তবে, দূতাবাসের বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু, তা প্রকাশ্যে ঘোষণা করা হবে কিনা তা স্পষ্ট নয়।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হলেও খার্তুমসহ দেশের বিভিন্ন স্থানে সেনাবাহিনী ও র্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে যুদ্ধ অব্যাহত রয়েছে। তবে, রাতের বেলায় কিছু এলাকায় যুদ্ধের গতি ধীর হয়ে যায়। তবে, উভয় পক্ষই তাদের অবস্থান শক্তিশালী করার চেষ্টা করছে।