শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মন্দার দোরগোড়ায় যুক্তরাষ্ট্র!

সোমবার, এপ্রিল ২৪, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের অর্থনীতির ‘মারাত্মক খারাপ’ তথ্য-উপাত্ত থেকে দেখা যাচ্ছে, দেশটি মন্দার দোরগোড়ায় দাঁড়িয়ে। চলতি সপ্তাহে সম্প্রচার মাধ্যম সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান লংভিউ ইকোনোমিকসের প্রধান নির্বাহী ক্রিস ওয়াটলিং এ সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

ওয়াটলিংয়ের মতে, যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় অর্থনৈতিক সূচকের সর্বশেষ পাঠ এ মন্দার আভাস দিচ্ছে। তিনি জানান, এ সূচকটি গত মার্চ মাসে এক দশমিক দুই শতাংশ কমেছে; যা ২০২০ সালের নভেম্বরের সূচকের চেয়েও অনেক কম।

ওয়াটলিং যুক্তরাষ্ট্রের ট্রেজারি কার্ভের বিপরীত গতির কথা উল্লেখ করে বলেন, ‘আপনি যখনই যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে এমনটা দেখতে পাবেন, তখনই বুঝবেন একটি মন্দা চলছে। তাই, আমি মনে করি, মন্দা আসছে, এটি আসার পথেই রয়েছে। এখন শুধু সময়ের ব্যাপার।’

এ দিকে, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সতর্কতা দিয়েছে বিশ্ব ব্যাংক। ইউক্রেন সংঘাতের কারণে খাদ্য, জ্বালানি ও সারের দাম বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে আর্থিক মন্দা সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছেন সংস্থাটির প্রধান ডেভিড ম্যালপাস।

বিশ্ব অর্থনীতি সংকুচিত হতে পারে- এমন ঝুঁকির ক্রমবর্ধমান সতর্কতায় সবশেষ সংযোজন বিশ্ব ব্যাংকের প্রধানের মন্তব্য। এ দিন, যুক্তরাষ্ট্রের ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন ডেভিড ম্যালপাস।

এখানে কোন সুনির্দিষ্ট পূর্বাভাস না দিয়েই তিনি বলেন, ‘আমরা যদি বৈশ্বিক জিডিপির দিকে তাকাই, তাহলে আমরা দেখব, একটা মন্দা কীভাবে এড়ানো যায় তার পথ বের করা কঠিন।’

তিনি আরো বলেন, ‘জ্বালানির দাম দ্বিগুণ করার পরিকল্পনা মন্দা শুরুর জন্য যথেষ্ট।’

২০২২ এর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ অভিযানের প্রতিক্রিয়ায় মস্কোর রাশিয়ার একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রেখেছে পশ্চিমা বিশ্ব। বসে নেই রাশিয়াও। পাল্টা অবরোধ অস্ত্র ব্যবহার করছে তারাও। রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে বৈশ্বিক অর্থনীতি কার্যত ভেঙে পড়েছে।