রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হাসিনার যুক্তরাষ্ট্র সফর/ওয়াশিংটনে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি

বৃহস্পতিবার, এপ্রিল ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ডিসির বিশ্ব ব্যাংকের সামনে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ ঘোষণা করেছে। এতে নেতা-কর্মীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে। এ আয়োজন উপলক্ষে দফায় দফায় বৈঠক করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীরা। শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে ওয়াশিংটন ডিসির ডুলাস বিমানবন্দরে শেখ হাসিনার অবতরণের কথা রয়েছে। তার সফরকে কেন্দ্র করে আওয়ামী লীগের শান্তি সমাবেশ আয়োজন ও একই সময় বিএনপির প্রতিরোধ কর্মসূচির ঘোষণা দেয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

সোমবার (১ মে) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বা ব্যাংকের সদর দপ্তরে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন বিষয়ক সেমিনারে শেখ হাসিনা ‘বাংলাদেশ বিশ্ব ব্যাংকের ৫০ বছরের অংশীদারিত্বের প্রতিফলন’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করবেন। অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টও বক্তব্য দেবেন। একই দিন শেখ হাসিনা বিশ্ব ব্যাংকের পরিচালনা পর্ষদের সাথে একান্ত বৈঠক করবেন। সেমিনারে বাংলাদেশের উন্নয়নের জয় যাত্রা ও বিগত পাঁচ দশকে দেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। এছাড়া, বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও শিল্পকর্ম তুলে ধরতে ‘বাংলাদেশ-বিশ্ব ব্যাংকের ৫০ বছরের অংশীদারিত্ব’ শীর্ষক মাল্টিমিডিয়া প্রদর্শনীর আয়োজন করা হবে। এর আগে শনিবার (২৯ এপ্রিল) বিকালে শেখ হাসিনার সাথে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালকের সাক্ষাৎ করার কথা রয়েছে। বৃহস্পতিবার (২ মে) শেখ হাসিনার সাথে ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’এর উচ্চ পদস্থ কর্মকর্তারা একান্ত বৈঠক করবেন। পরে ইউএস চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুজান পি ক্লার্ক শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন। একই দিনে, শেখ হাসিনা ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা বিসওয়ালের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে একটি ‘উচ্চ পর্যায়ের নির্বাহী’ গোল টেবিলে মূল বক্তা থাকবেন। এছাড়া, বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বঙ্গের সাথেও বৈঠক করবেন শেখ হাসনিা

মঙ্গলবার (২ মে) ভার্জিনিয়ার ম্যাকলিনের রিটজ-কার্লটন হোটেলের মিলনায়তনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেয়া হবে। এ উপলক্ষে আওয়ামী লীগ ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

এ দিকে, যুক্তরাষ্ট্র বিএনপি সোমবার (১ মে) বিশ্ব ব্যাংকের সামনে সকাল নয়টায় ও মঙ্গলবার (২ মে) ভার্জিনিয়ার ম্যাকলিনের হোটেল রিটজ-কার্লটনের টাইসন কর্ণারে প্রতিরোধ কর্মসূচির ঘোষণা করেছে।

বলে রাখা ভাল, শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে কেন্দ্র করে প্রায় প্রতি বছরই জাতিসংঘের সদর দপ্তরের সামনে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ করে আসছে। অশালীন ও আপত্তিকর শ্লোগানে উত্তেজিত নেতা-কর্মীদের মাঝে এর আগে কয়েক দফা অপ্রীতিকর ঘটনাও ঘটেছে।