রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফের টর্নেডোর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল

মঙ্গলবার, মে ২, ২০২৩

প্রিন্ট করুন

ভার্জিনিয়া, যুক্তরাষ্ট্র: ফের শক্তিশালী টর্নেডোর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি অঙ্গরাজ্য। ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট ও ঘরবাড়িসহ বিভিন্ন অবকাঠামো। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। টর্নেডোর তীব্রতা এতটাই বেশি যে, একটির ওপর উঠে আছে আরেকটি গাড়ি। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ সরবরাহ। শক্তিশালী টর্নেডোর আঘাতের চিহ্ন ছড়িয়ে আছে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া, ফ্লোরিডা ও টেক্সাস অঙ্গরাজ্যে। খবর ইওনের।

রোববার (৩০ এপ্রিল) ভার্জিনিয়া অঙ্গরাজ্যে আঘাত হানে টর্নেডো। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় অঙ্গরাজ্যটির ভার্জিনিয়া বিচ শহর। যে কারণে জরুরি অবস্থা জারি করা হয় সেখানে।

এর আগে শনিবার (২৯ এপ্রিল) রাতে পরপর পাঁচটি টর্নেডো আঘাত হানে টেক্সাসে। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েন ৮০ হাজার বাসিন্দা। এছাড়া, ক্ষতিগ্রস্ত হয় বহু ঘরবাড়ি। এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া না গেলেও রাস্তার ওপর গাছ ভেঙে পড়ায় ব্যাহত হচ্ছে যান চলাচল।

এ ছাড়া, ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচ গার্ডেনে আঘাত হানে শক্তিশালী টর্নেডো। প্রায় ১০০ মাইল প্রতি ঘণ্টা গতিতে আঘাত হানে এটি। গাছপালা ভেঙ্গে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন ভবন ও যানবাহন। এছাড়াও, অনেক জায়গায় বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ।

টর্নেডোর পর, ধ্বংসস্তুপ সরাতে কাজ করছে স্থানীয় কর্তৃপক্ষ। এসব কাজে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন ভারী যন্ত্র।