সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২৯ জুলাই যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে ‘বাংলাদেশ উৎসব-২০২৩’

বুধবার, জুন ১৪, ২০২৩

প্রিন্ট করুন

জার্মানটাউন, ম্যারিল্যান্ড, যুক্তরাষ্ট্র: আগামী ২৯ জুলাই যুক্তরাষ্টের ম্যারিল্যান্ড রাজ্যের জার্মানটাউনের সেনেকাভ্যালী হাই স্কুলে ‘বাংলাদেশ উৎসব-২০২৩’ অনুষ্ঠিত হবে। ‘বাংলাদেশী আমেরিকান ফাউন্ডেশন’ এ উৎসব করতে যাচ্ছে। এতে প্রায় দশ হাজার লোক অংশ নেবেন বলে আয়োজকরা আশা করছেন।

রোববার (১১ জুন) দুপুরে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান আয়োজকরা। সংগঠনের প্রেসিডেন্ট হাসান চৌধুরী, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ সারোয়ার মিয়া, অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি মামুন মোতালিব, অর্গানাইজিং সেক্রেটারি তানভীর হাসান, উপদেষ্টা সাঈদ বাবু, সামসুদ্দিন মাহমুদ ও হুমায়ুন কবির এতে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘আমেরিকাকে বলা হয় পৃথিবীর ‘মেলটিংপট’। অর্থাৎ, পুরো পৃথিবীর সব জাতি-গোষ্ঠীর সমন্বয়ে ইউএসএ হয়েছে অনন্য এক জাতি। এখানে বিভিন্ন বর্ণ, ধর্ম ও সংস্কৃতির সম্মিলন ঘটলেও বেশিরভাগ জাতিই তাদের মূল সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে নিজেদের অনন্য সংস্কৃতির পরিচয় বহন করে চলেছেন। আমরা বাঙালি জাতি। আমাদের অনন্য ইতিহাস ও এতিহ্য রয়েছে। আমাদের কৃষ্টি, সত্যভা, সংস্কৃতিকে লালন ও পরবর্তী প্রজন্মকে দেশীয় সংস্কৃতির আদলে গড়ে তোলাই এ উৎসবের মূল লক্ষ্য।’

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, ‘যুক্তরাষ্ট্রে বাংলাদেশীদের অনেক সংগঠন থাকলেও বাংলাদেশের আদি ও অকৃত্রিম সংস্কৃতিকে ফুটিয়ে তুলবে- এমন একটি সংগঠনের প্রয়োজনীয়তা আমরা সব সময় অনুভব করি। সে লক্ষ্যেই আমরা ২০১৯ সালে গঠন করি ‘বাংলাদেশেী আমেরিকান ফাউন্ডেশন’। যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশীদের যে কোন সহযোগিতার পাশাপাশি আমেরিকার মূল ধারায় উল্লেখযোগ্য অবদান রাখা এবং বাংলাদেশিদের তথ্য সংরক্ষণ, নিজস্ব কৃষ্টি ও কালচার পরবর্তী প্রজন্মের কাছে আরো ভালভাবে পরিচিত করার প্রয়াস নিয়েই আমাদের যাত্রা শুরু হয় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির মেট্রোতে। তারই ধারাবাহিকতায় আমরা আগামী ২৯ জুলাই করতে যাচ্ছি ‘বাংলাদেশ উৎসব-২০২৩’। উৎসবে বিশেষ আকর্ষণ থাকবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।