সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর/চট্টগ্রামে যুবদল-ছাত্রদলের ২৪ নেতাকর্মী গ্রেফতার; আসামী ১৩৮

বৃহস্পতিবার, জুন ১৫, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির জামলাখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ভাঙচুর ও ছাত্রলীগের সাথে সংঘর্ষের দায়ে যুবদল ও ছাত্রদলের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি নোসাদ আল জাসেদুর রহমানও (৩৪) রয়েছে। তার দেখানো মতে, একটি দেশীয় বন্দুক উদ্ধার করেছে বলে দাবি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপির)। বুধবার (১৪ জুন) রাতে সিটির বাকলিয়া, চান্দগাও, চকবাজার ও জামালখান এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এর আগে বুধবার (১৪ জুন) রাতে কোতোয়ালি থানায় পুলিশ এবং চকবাজার থানায় এক ব্যক্তি বাদী হয়ে যুবদল ও ছাত্রদলের ১৩৮ নেতাকর্মীর নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ৪০০-৪৫০ জনকে আসামি করে দুইটি থানায় মামলা করে।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুর সিটির দামপাড়াস্থ পুলিশ লাইন্সের সিএমপির মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অপারেশনস) আ স ম মাহাতাব উদ্দিন, ডিসি (ডিবি-উত্তর/দক্ষিণ) নিহাদ আদনান তাইয়ান, ডিসি উত্তর মো. মোখলেছুর রহমান, এডিসি (ডিবি- উত্তর) সোনাহর আলী প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

জানা যায়, মিছিল থেকে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুরের ঘটনায় কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) ইমরানুস সাজ্জাদ বাদী হয়ে ৭৮ জনের নামে ও অজ্ঞাতনামা ২০০ জনকে আসামি করে কোতোয়ালি থানায় মামলা করেন। অন্য দিকে, চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী শাফায়েত হোসেন রাজু বাদী হয়ে যুবদল ও ছাত্রদলের ৬০ নেতাকর্মীর নামে ও অজ্ঞাতনামা ২০০-২৫০ জনকে আসামি করে চকবাজার থানায় আরেকটি মামলা করেন।

তবে, এ দুই মামলার এজাহারে বিএনপি, যুবদল ও ছাত্রদলের কোন বড় নেতার নাম উল্লেখ করা হয়নি বলে প্রেস ব্রিফিংয়ে জানানো হয়। এ ছাড়া, চকবাজার থানার মামলায় বাদী হিসেবে ছাত্রলীগ কর্মীর বিষয়টি উল্লেখ করেনি পুলিশ।

বলে রাখা ভাল, বুধবার (১৪ জুন) বিকালে সিটির কাজির দেউড়ি এলাকায় যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবকদল আয়োজিত সমাবেশ চলাকালে চট্টগ্রাম কলেজ ও মহসীন কলেজের মূল গেইটে মাঝখানে সংঘর্ষের পর জামাল খান এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর করা হয়। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে তরুণদের ভোটাধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে ‘দেশ বাঁচাতে তারুণ্যের সমাবেশ’ শীর্ষক এ সমাবেশের আয়োজন করে।

প্রেস ব্রিফিংয়ে আ স ম মাহাতাব উদ্দিন বলেন, ‘জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও প্রতিকৃতি ভাঙচুর, নাশকতার ঘটনায় চকবাজার, চান্দগাঁও ও বাকালিয়া এলাকায় বুধবার রাতে অভিযান চালিয়ে যুবদল ও ছাত্রদলের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ডিবি পুলিশ চান্দগাঁও থেকে যুবদল নেতা মো. নওশাদ আল জাশেদুর রহমানকে গ্রেফতার ও তার দেখানো মতে একটি দেশীয় বন্দুক উদ্ধার করা হয়েছে।’

তিনি জানান, ‘আমরা মামলাগুলো তদন্ত করছি ও তদন্তকালে যার বা যাদেরই নাম আসবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। গ্রেফতারকৃত জাশেদুরের নামে বিভিন্ন থানায় অন্তত ১৬টি মামলা রয়েছে। এ ছাড়া, মামলার বিষয়টি এখনো তদন্তাধীন আছে বলে তিনি উল্লেখ করেন।