সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ভিয়েতনামে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী

রবিবার, জুন ২৫, ২০২৩

প্রিন্ট করুন

দানাঙ, ভিয়েতনাম: যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় দানাঙ শহরে পৌঁছেছে। যদিও, এর কয়েক সপ্তাহ আগে ভিয়েতনাম তার পানিসীমায় চীনা জাহাজ প্রবেশের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল।

যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের ব্যাপক অংশীদারিত্বের দশ বছর পূর্তি উদযাপনের প্রেক্ষাপটে রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান দানাঙে এসে পৌঁছে। দুই দেশ তাদের বাণিজ্যিক অংশীদারিত্ব দিন দিন আরো বাড়াচ্ছে এবং উভয়েই এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তি নিয়েও উদ্বিগ্ন।

ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফাম থু হ্যাং সপ্তাহের শুরুতে বলেছিলেন, ‘এ পোর্ট কলের উদ্দেশ্য বিশ্বেও এ অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা, সহযোগিতা ও উন্নয়নের জন্য একটি সাধারণ বন্ধুত্ব বিনিময়।’

ভিয়েতনামে ২০১৮ সালে ইউএসএস কার্ল ভিনসনের ঐতিহাসিক পোর্ট কলের পর এটি হ্যানয়ে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর তৃতীয় সফর, যুদ্ধ শেষ হওয়ার পর প্রথম বারের মত এ ধরনের জাহাজ দেশটিতে এসেছিল।

এ দিকে, দক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের বিশেষ অর্থনৈতিক জোনে চীনের একটি সার্ভে জাহাজ কয়েকসপ্তাহ ধরে তাদের কার্যক্রম চালায়। এক পর্যায়ে ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের চলে যেতে বলে। শেষ পর্যন্ত চীনের সার্ভে জাহাজ জুনের প্রথম দিকে চলে যায়।