শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২২-এ যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ প্রাণঘাতী মাদক ‘ফেন্টানিল’ জব্দ

বৃহস্পতিবার, ডিসেম্বর ২২, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিবি, যুক্তরাষ্ট্র: ২০২২ এ যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ ফেন্টানিল জব্দ করা হয়েছে। জব্দ হওয়া এ ফেন্টানিল দিয়ে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে হত্যা করা সম্ভব বলে জানিয়েছে দেশটির মাদক বিষয়ক প্রশাসন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ)। খবর বিবিসির।

ফেন্টানিল হচ্ছে মানুষের তৈরি এ যাবৎকালের সবচেয়ে প্রাণঘাতী মাদক। যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ প্রশাসনের তথ্যানুযায়ী, এ মাদক হেরোইনের চেয়ে ৫০ গুণ ও মরফিনের তুলনায় শতগুণ বেশি শক্তিশালী। মাত্র দুই মিলিগ্রাম ফেন্টানিল একজন মানুষের মৃত্যুর জন্য যথেষ্ট।

মাদক গ্রহণের কারণে ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রে এক লাখ সাত হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর দুই-তৃতীয়াংশই ফেন্টানিল সেবনের কারণে মারা গেছে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) ডিইএ জানিয়েছে, ২০২২ এ তারা পাঁচ কোটি ৬০ লাখ ফেন্টানিল ট্যাবলেট জব্দ করে। সেই সাথে আইনশৃঙ্খলা বাহিনী দশ হাজার পাউন্ড ফেন্টানিল পাউডার জব্দ করেছে, যা দিয়ে ৩৭ কোটি ৯০ লাখ ট্যাবলেট বানানো সম্ভব।

এটা গত বছর জব্দ হওয়া ফেন্টানিলের প্রায় দ্বিগুণ বলে জানিয়েছে মাদক নিয়ন্ত্রণ প্রশাসন।

যুক্তরাষ্ট্রে জব্দ ফেন্টানিলের বেশির ভাগই পার্শ্ববর্তী দেশ মেক্সিকো থেকে পাচার হয়ে এসেছে। দেশটির কুখ্যাত মাদক চোরকারবারি গোষ্ঠী সিনালোয়া ও জালিস্কোর গোপন ফ্যাক্টরিতে ব্যাপক পরিমাণে এ মাদক তৈরি হয়। যার প্রধান কাঁচামাল আসে চীন থেকে।