শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২৪ প্রাইমারি: প্রেসিডেন্ট প্রাথী হতে কূটকৌশল বাড়াচ্ছেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানরা

সোমবার, ডিসেম্বর ২৬, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের সম্ভাব্য রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীরা কূটকৌশল বাড়িয়ে তুলছেন। এর ফলে রিপাবলিকান পার্টিতে একটি ধারণা জন্মেছে যে, ট্রাম্প মনোনীত প্রার্থী থেকে অনেক দূরে রয়েছেন। প্রকাশ্যে ও পর্দার আড়ালে প্রধান রিপাবলিকান ব্যক্তিত্বরা সম্ভাব্য প্রচারণার ভিত্তি স্থাপন করছেন। তাদের কার্যকলাপের পর্যালোচনা ও পরিকল্পনার সাথে পরিচিত ব্যক্তিদের সাথে সাক্ষাৎকার অনুসারে, যাদের মধ্যে কেউ কেউ অভ্যন্তরীণ কৌশল বর্ণনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

জরিপ বলছে, ‘ট্রাম্প অপ্রতিরোধ্য নন। অনেক বিশিষ্ট রিপাবলিকান তাকে সমর্থন করতে অস্বীকার করেছেন। আরো অনেকে তার সমালোচনায় আরো স্পষ্টবাদী হয়ে উঠেছেন। নভেম্বরের মাঝামাঝি সময়ে তার মার-এ-লাগো এস্টেটে প্রচারণার ঘোষণা দেয়ার পর থেকে ট্রাম্প কোন প্রচারণা সমাবেশ করেন নি।’

ট্রাম্প বিরোধী হাচিনসন বলেছেন, ‘ ‘আপনি কখনই জানেন না যে, প্রথম দিকের দৌড়বিদ কখন হোঁচট খাবে।’

একটি রাষ্ট্রীয় আইনসভা অধিবেশনের আগে জাতীয় শ্রোতাকে লক্ষ্য করে ফ্লোরিডা রাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস তার গুগল ও ফেসবুক বিজ্ঞাপনগুলোর পুনঃসূচনা করেছেন। তিনি বিশ্বাস করেন যে, এগুলো তাকে হাইলাইট করবে; যা তাকে রাষ্ট্রপতির প্রাথমিকে সাহায্য করবে। সাবেক সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেওর দল প্রাথমিক প্রাথমিক রাজ্যগুলোতে সম্ভাব্য কর্মীদের কাছে পৌঁছেছেন। প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তহবিল সংগ্রহের সহায়ক যোগ করতে চাইছেন এবং আরকানসাসের গভর্নর আসা হাচিনসন দাতাদের সাথে কথা বলছেন এবং একটি ‘সহনশীলতা দৌড়’ এর মাধ্যমে একটি প্রচারাভিযানে অর্থায়ন করার তার ক্ষমতার পরিমাপ করছেন৷

তবে এখনো পর্যন্ত ট্রাম্পই একমাত্র প্রধান প্রার্থী, যিনি আনুষ্ঠানিকভাবে তার ২০২৪ বিড ঘোষণা করেছেন।

অনেকে বলেছেন যে, ট্রাম্প ক্রমবর্ধমান সমস্যা মোকাবেলা করার সময় তারা পিছনে বসে ও পদ্ধতিগতভাবে প্রস্তুতি নেয়ার সুবিধা দেখতে পান। ট্রাম্প একাধিক তদন্তের মুখোমুখি; দলে সমালোচনা, যার মধ্যে একটি ব্যাপকভাবে নিন্দিত নৈশভোজ রয়েছে; যা ট্রাম্প এন্টিসেমাইটদের সাথে করেছিলেন।

নিউ হ্যাম্পশায়ারের দীর্ঘ দিনের জিওপি পরামর্শদাতা মাইক ডেনেহি বলেছেন, ‘ট্রাম্প অবশ্যই তিনি নন, যা তিনি ছিলেন।”

কৌশলবিদরা বলেছেন, ‘আগামী মাসগুলো প্রতিদ্বন্দ্বীদের জন্য কর্মী তৈরি, মূল রাজ্যগুলিতে তাদের প্রোফাইল তৈরি করা ও একটি ভয়ঙ্কর প্রচারাভিযানের অর্থায়নের জন্য গুরুত্বপূর্ণ হবে। রন ডিস্যান্টিস সবচেয়ে আলোচিত সম্ভাব্য প্রার্থী। কিন্তু তিনি এখনো প্রার্থী ঘোষণা বা বাতিল করেন নি।

অনেক সম্ভাব্য প্রার্থীরা বলেছেন যে, তারা এ শীতে বা বসন্তে ২০২৪-এর বিষয়ে সিদ্ধান্ত নেবেন। আধা-প্রচারণা ইভেন্টগুলো ছুটির পরে দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। কারণ তারা মিলন-অভিবাদন ও তহবিল সংগ্রহকারী লিঙ্কন ডে ডিনারের জন্য প্রাথমিক রাজ্যে ছুটে আসবে।

সম্ভাব্য প্রতিযোগীরা প্রচারাভিযানের জন্য ভিত্তি স্থাপনে ভাল। কারণ, এক ডজনেরও বেশি আগ্রহের ইঙ্গিত দিয়েছে বা জল্পনা-কল্পনার মধ্যে দৌড় বাতিল করতে অস্বীকার করেছে। তবুও কতজন প্রকৃতপক্ষে নিমজ্জিত হবে তা স্পষ্ট নয়। একটি জনাকীর্ণ মাঠ ট্রাম্পের সুবিধার জন্য খেলতে পারে। যেমনটি ২০১৬ সালে হয়েছিল, যখন পার্টির বাকি অংশগুলো একটি একক বিকল্পের চারপাশে ঐক্যবদ্ধ হয় নি। কারণ ট্রাম্প ভোটের বহুত্বের সাথে প্রাথমিক প্রতিযোগিতায় জিতেছিলেন।

মাইক পম্পেও সাম্প্রতিক সাক্ষাত্কারে বলেছেন, ‘আমরা পরের বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে অনুমান করেছি, যদি আমরা এটি করতে যাচ্ছি। তবে আমাদের এটিতে কঠোর হতে হবে।’

ট্রাম্পের অধীনে জাতিসংঘের রাষ্ট্রদূত নিকি হ্যালি একটি সাম্প্রতিক ইভেন্টে বলেছেন যে, তিনি নির্বাচনে অংশ নেবেন কিনা তা মূল্যায়ন করতে ছুটি নেবেন।’ ‘মাইক পেন্স তিন বছরের মধ্যে প্রথম বারের মত ছুটির জন্য ইন্ডিয়ানাপোলিসে তার পুরো পরিবারকে এক সাথে থাকবেন। কারণ তিনি তার বিকল্পগুলি বিবেচনা করছেন।’ একজন সহকারী বলেছেন।

মাইক পেন্স, যিনি ২০২০ সালের নির্বাচনে পরাজয়ের চেষ্টাকে প্রত্যাখ্যান করার জন্য ট্রাম্প ও তার মিত্রদের সাথে মত বিরোধে রয়েছেন , তিনি আগামী মাসে মেগাচার্চ পরিদর্শনসহ তার বই সফর চালিয়ে যাবেন।

অনেকের মতে, ট্রাম্প এখনো শক্তিশালী হলেও, পার্টির সমর্থনকে খুব কমই সুসংহত করেছেন৷

ট্রাম্প ২০২৪ সালের অনেক ভোটে নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু তাকে ছাড়িয়ে যেতে শুরু করেছে রন ডিস্যান্টিস ও কংগ্রেসের মিত্ররা ট্রাম্পকে সমর্থন করার জন্য তাড়াহুড়ো করছে না।

কিছু রাজ্যে, গভর্নররা আগামী বছরের শুরুর দিকে আইনসভা অধিবেশনের জন্য প্রস্তুতি নিচ্ছেন; যা রাষ্ট্রপতির পিচের জন্য নতুন প্ল্যাটফর্ম সরবরাহ করতে পারে। ফ্লোরিডায়, যেখানে নতুন জিওপি সুপারমেজরিটি রন ডিসান্টিসকে তার এজেন্ডা কার্যকর করার জন্য আরো বেশি ক্ষমতা দেবে। রিপাবলিকানরা গর্ভপাত, ডেটা গোপনীয়তা ও আগ্নেয়াস্ত্রের জন্য ‘সাংবিধানিক বহন’ মোকাবেলা করার আশা করছে।

রন ডিস্যান্টিস একটি দুর্দান্ত পুনঃনির্বাচন জয় থেকে তাজা হয়ে উঠেছেন, যখন তার দলের বাকিরা মধ্যবর্তী মেয়াদে যে বড় লাভের আশা করেছিল, তা করতে ব্যর্থ হয়েছে ৷

ফ্লোরিডার বর্তমান গর্ভপাতের উপর ১৫ সপ্তাহের নিষেধাজ্ঞা অন্যান্য অনেক রিপাবলিকান-নিয়ন্ত্রিত রাজ্যের নীতির তুলনায় কম সীমাবদ্ধ, এবং রন ডিস্যান্টিস জনসমক্ষে অস্পষ্ট ছিলেন যে, তিনি গর্ভপাতের উপর আরো কী বিধিনিষেধ সমর্থন করবেন। তবে গর্ভাবস্থার প্রায় ছয় সপ্তাহে ‘হার্টবিট বিল” নিষিদ্ধ করার জন্য উন্মুক্ততা প্রকাশ করেছিলেন রন ডিস্যান্টিস।

যদিও ট্রাম্প গভর্নর, তাদের মিত্র ও অন্যরা যারা প্রেসিডেন্ট প্রার্থীর দৌঁড়ে যোগ দিতে পারে, তাদের প্রত্যক্ষ ও অন্তর্নিহিত সমালোচনা করেছেন। কেউ কেউ নিজেকে ডিসান্টিস থেকে আলাদা করতেও খুঁজছেন। সাউথ ডাকোটা গভর্নর ক্রিস্টি এল নোয়েমের একজন উপদেষ্টা তাকে ডিসান্টিসের সাথে তুলনা করেছেন, যখন উল্লেখ করেছেন যে, গত মাসের শেষের দিকে, নোম প্রথম গভর্নর হয়েছিলেন, যিনি জাতীয় নিরাপত্তার উদ্বেগের কথা উল্লেখ করে রাষ্ট্রীয় ডিভাইসগুলিতে সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক নিষিদ্ধ করেছিলেন।

নোয়েমে এক উপদেষ্টা, যিনি ব্যক্তিগত পরিকল্পনা ভাগাভাগি করার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন, ‘গভর্নর আগামী বছরের শুরুর দিকে আইওয়া সফর করবেন বলে আশা করছেন।’ ইয়ান ফিউরি, নোয়েমের একজন মুখপাত্র বলেছেন, ‘তার কাছে আইওয়াসহ অসংখ্য লিঙ্কন ডিনারের আমন্ত্রণ রয়েছে। কিন্তু এখনো প্রতিশ্রুতি দেন নি। ‘তিনি বিশ্বাস করেন যে, নভেম্বরে তার পুনঃনির্বাচনে জয়ী বার্তাটি ‘দেশের বাকি অংশের সাথে ভাগ করা উচিত।’ ফিউরি বলেছিলেন।

ভার্জিনিয়ার গভর্নর গ্লেন ইয়ংকিন – যিনি গত বছর রাজ্যের ফ্লিপ করার সময় স্টারডম অর্জন করেছিলেন – ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত রাজ্য সিনেটে বিরোধিতার বিরুদ্ধে দাঁড়াতে পারে এমন বাসিন্দা ও কর্পোরেশনগুলির জন্য কর কমানোর প্রস্তাব করেছেন। যদিও রাজ্য আইনসভা চার বিলিয়ন ডলার ট্যাক্স অনুমোদন করেছে। ভার্জিনিয়ার আইনসভা অধিবেশন, যা জানুয়ারির মাঝামাঝি থেকে শুরু হয়, গভর্নরকে চালানোর জন্য আরো সাফল্য দিতে পারে।

একটি প্রাইভেট ইক্যুইটি ইনভেস্টমেন্ট ফার্মের ধনী প্রাক্তন নির্বাহীকে ২০২৪ সালের বিডের আগে অর্থ সংগ্রহের জন্য কম চাপের সম্মুখীন হতে হয়েছে। তবে গ্রেল ইয়ংকিনও দাতাদের সাথে যোগাযোগ করছেন।

ইয়ংকিন ইভেন্টে বলেছিলেন যে, তিনি জানেন না কী ঘটবে।’ তবে দাতাদের তার সাথে ‘যাত্রায়’ যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন, একজন অংশগ্রহণকারীর মতে, যিনি খোলামেলা ভাষাটি নোট করেছিলেন।

নিউ হ্যাম্পশায়ারে, গভর্নর ক্রিস সুনুনু ২০১৬ এর পুনরাবৃত্তি সম্পর্কে উদ্বেগের প্রতিধ্বনি করেছেন। যখন একটি জনাকীর্ণ ক্ষেত্র ভোট বিভক্ত করে এবং ট্রাম্পকে মনোনয়ন ও অবশেষে রাষ্ট্রপতি পদে সাহায্য করেছিল। তবে নিজের রানের কথাও উড়িয়ে দেন নি তিনি। সাম্প্রতিক সাক্ষাত্কারে ঘোষণা করা সত্ত্বেও যে তিনি নিউ হ্যাম্পশায়ারের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন, সুনুনু সম্প্রতি আইওয়া ও দক্ষিণ ক্যারোলিনাকে লক্ষ্য করে ফেসবুক বিজ্ঞাপনগুলো চালু করেছেন।

আরো দুইজন প্রার্থীকে সম্প্রতি তাদের ফেসবুক বিজ্ঞাপনগুলি পুনরায় চালু করতে দেখেছে। ডিস্যান্টিস এবং সেন টিম স্কট (এসসি), উভয়েই নতুনভাবে পুনরায় নির্বাচনে জয়ী হয়েছেন। টিম স্কট এ বছর সুইং স্টেটগুলিতে বিজ্ঞাপনগুলি চালান, একটি বই প্রকাশ করেন এবং এ পতনের একটি রিপাবলিকান ইহুদি জোটের সভায় বক্তৃতা করেন; যা সম্ভাব্য ২০১৪ এ প্রার্থীদের শোকেস হিসাবে কাজ করে।

মেরিল্যান্ডে, মেয়াদী সীমিত গভর্নর ল্যারি হোগান গত মাসের শেষের দিকে একটি ফেডারেল রাজনৈতিক অ্যাকশন কমিটিকে উন্নীত করে এবং এক দশমিক দুই মিলিয়নেরও বেশি ডলার উত্থাপন করে এমন একটি ইভেন্টের মাধ্যমে তার তহবিল সংগ্রহকে বাড়িয়েছেন। হোগান বলেছেন যে, তিনি আগামী বছরের শুরুতে অফিস ছেড়ে না যাওয়া পর্যন্ত তার পরিকল্পনা ঘোষণা করবেন না।

সম্ভাব্য প্রতিযোগী হিসাবে আলোচিত আরেকজন বিশিষ্ট গভর্নর, টেক্সাসের গ্রেগ অ্যাবট, এ চক্রটি রাষ্ট্রপতির দৌড়ের দিকে আন্দোলন দেখানোর জন্য খুব কমই করেছেন। নিউ হ্যাম্পশায়ার-ভিত্তিক জিওপি পরামর্শদাতা ডেভ কার্নি, যিনি অ্যাবটকে পরামর্শ দেন, বলেছেন গভর্নর দক্ষিণ সীমান্ত ও আসন্ন আইনসভা অধিবেশনের দিকে মনোনিবেশ করেছেন ও অধিবেশন শেষ হওয়ার পরে জুনে ‘বিকল্পগুলি কী তা ভেবেচিন্তে দেখতে সময় নেবেন’।’

অন্যান্য সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন সেন. রিক স্কট, প্রাক্তন নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি- যিনি একবার ট্রাম্পের ট্রানজিশন টিমের সভাপতিত্ব করেছিলেন। কিন্তু এখন তীব্রভাবে ট্রাম্পের সমালোচনা করেন এবং সেন. টেড ক্রুজ, যিনি রানার আপ ২০১৬ সালে জিওপি মনোনয়ন।

‘অনেক ভাল লোক আছেন, যারা জাতি বিবেচনা করছে।’ হাচিনসন বলেছেন, ‘আরকানসাসের গভর্নর, যিনি বলেছেন যে, তিনি ‘থিয়েট্রিক্স–কে পরিচালনার বাইরে নিয়ে যাওয়ার পক্ষে দাঁড়িয়েছেন। ‘আমার বার্তা কি অনন্য? আমার দক্ষতা সেট এবং টোন ও নেতৃত্ব এ নির্দিষ্ট সময়ে আমেরিকার জন্য সঠিক?’