রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২৪ সালে ন্যূনতম মজুরি বাড়ানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ২৫ রাজ্যের

শনিবার, ডিসেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে কয়েক মিলিয়ন শ্রমিক ২০২৪ সাল থেকে বেতন বাড়ানোর জন্য আন্দোলনে নামতে পারে। শ্রমিকরা আন্দোলনের জন্য লাইনে দাঁড়াতে পারেন। তাই, দেশের অর্ধেক রাজ্য আগামী বছরে তাদের ন্যূনতম মজুরি বাড়ানোর পরিকল্পনা করছে। খবর সিবিএস নিউজের।

যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের নির্ধারিত ন্যূনতম মজুরি সাত ডলার ২৫ সেন্ট। ১৩ বছর ধরে এ মজুরির পরিমাণ অপরিবর্তিত রয়েছে।

আগামী ২০২৪ থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক ও ওয়াশিংটন-এই তিনটি রাজ্যে বেসলাইন বেতন অন্তত ১৬ ডলারে উন্নীত হবে। ২২টি রাজ্যে নতুন ন্যূনতম মজুরি কার্যকর হবে ১ জানুয়ারি থেকে। তবে, নেভাদা এবং ওরেগনের নতুন মজুরি কার্যকর হবে ১ জুলাই থেকে ও ফ্লোরিডায় ৩০ সেপ্টেম্বর থেকে বেতন বাড়বে। এ দিকে, আরো ২০টি রাজ্যের শ্রমিকরা এখনো ফেডারেল ন্যূনতম মজুরির অধীন থাকবে।

এমন এক সময়ে ন্যূনতম মজুরি বাড়ানো হচ্ছে, যখন সাধারণ মানুষ মূল্যস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। বেতন বাড়ানোর ফলে স্বল্প মজুরির শ্রমিকদের অনেক উপকার হবে। যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ২০২২ সালে ৪০ বছরের সবচেয়ে উচ্চতায় পৌঁছানোর পর দ্রুত কমতে শুরু করছে। মূল্যবৃদ্ধি কমলেও গ্রোসারি, বাড়ি ভাড়া এবং অন্যান্য পণ্য ও সেবার দাম করোনা ভাইরাস মহামারির পূর্বের তুলনায় বেশি রয়ে গেছে।

চিন্তন প্রতিষ্ঠান সেন্টার ফর অ্যামেরিকান প্রগ্রেসের মতে, ২০২১ এ প্রতি চারজন কর্মীর মধ্যে একজন ঘণ্টায় ১৫ ডলারের কম আয় করেছেন। এতে আরো বলা হয়, ‘স্বল্প মজুরির শ্রমিকদের মধ্যে কৃষ্ণাঙ্গ, বিদেশি ও নারীদের বেশি প্রতিনিধিত্ব রয়েছে।’

বিজনেস ফর এ ফেয়ার মিনিমাম ওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলি স্ক্লার বলেন, ‘ন্যূনতম মজুরি বাড়ানো শ্রমিকদের ও সামগ্রিক অর্থনীতি উভয়ের জন্যই ভাল।’

তিনি বিবৃতিতে বলেন, ‘স্বল্প মজুরির শ্রমিকদের বেতন বাড়ানোর ফলে ভোক্তাদের ব্যয়ও বাড়বে। এতে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ভাল চলবে।’

ফেডারেলের ন্যূনতম মজুরি প্রতি ঘণ্টায় সাত ডলার ২৫ সেন্টে জীবনযাত্রার ব্যয়ের চেয়ে আরো বেশি হ্রাস পেয়েছে। তবে শ্রমিক, ব্যবসায় ও সম্প্রদায়ের জন্য রাষ্ট্রীয় বৃদ্ধি অত্যাবশ্যক। যদিও ছয়টি রাজ্য ক্যালিফোর্নিয়া, কানেক্টিকাট, মেরিল্যান্ড, নিউ জার্সি, নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনে বেসলাইন বেতন ফেডারেল সরকারে ন্যূনতম বেতনের তুলনায় দ্বিগুণের বেশি।

আগামী বছর রাজ্যের সাথে মিল রেখে বা তার চেয়ে বেশি বেতন কয়েকটি শহরও ন্যূনতম বেতন বৃদ্ধি করার ঘোষণা দিয়েছে। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ডেনভার। এই শহরে ১ জানুয়ারি থেকে প্রতি ঘণ্টায় ১৮ ডলার ২৯ সেন্ট বেতন দেয়া হবে, যা কলোরাডো রাজ্যের ১৪ ডলার ৪২ সেন্টের চেয়ে বেশি।

এ দিকে, দক্ষিণ ও মধ্যপশ্চিমাঞ্চলের ২০টি রাজ্য বেসলাইন বেতন সাত ডলার ২৫ সেন্টই বহাল রাখছে। এসব রাজ্যের অবস্থান আলাবামা থেকে উইসকনসিন রাজ্যের মধ্যে।

রাজ্যগুলোর মধ্যে আলাস্কার ন্যূনতম মজুরি থাকছে ১১ ডলার ৭৩ সেন্ট। সাউথ ডাকোটার বেতন আরো কম ১১ ডলার ২০ সেন্ট। তবে, মিশিগান, ওহাইও, মিনেসোটা ও মন্টানার ন্যূনতম বেতন আরো কম। এসব রাজ্যের বেতন যথাক্রম দশ ডলার ৩৩ সেন্ট, দশ ডলার ৪৫ সেন্ট, দশ ডলার ৮৫ সেন্ট ও দশ ডলার ৩০ সেন্ট নির্ধারণ করা হয়েছে। ১২ ডলার বেতন নির্ধারণ করছে মিসৌরি (১২ ডলার ৩০ সেন্ট), নেব্রাস্কা ১২ ও নেভাদা ১২। এর পরের অবস্থান ফ্লোরিডার, ১৩ ডলার। প্রেসিডেন্ট জো বাইডেনের রাজ্য ডেলাওয়ারের বেতন থাকছে ১৩ ডলার ২৫ সেন্ট। ভারমন্টে তা সামান্য বেড়ে করা হচ্ছে ১৩ ডলার ৬৭ সেন্ট। অ্যারিজোনা, রোড আইল্যান্ড, হাওয়াই, ইলিনয়স ও মাইনেতে ১৪ ডলার বা তার বেশি মজুরি নির্ধারণ করা হয়েছে।

কানেক্টিকাট, মেরিল্যান্ড ও নিউজার্সির বেতন থাকছে যথাক্রমে ১৫ ডলার ৬৯ সেন্ট, ১৫ ও ১৫ ডলার ১৪ সেন্ট।