শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

অনুমতি না পেলেও পূর্বঘোষিত অবস্থান কর্মসূচি পালন করছে বিএনপি

শনিবার, জুলাই ২৯, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: সরকারের পদত্যাগের এক দফা দাবিতে শনিবার (২৯ জুলাই) ঢাকার বিভিন্ন প্রবেশমুখে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি শুরু করেছে বিএনপিসহ দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরা। পূর্ব ঘোষণা অনুযায়ী, নির্ধারিত সময় সকাল ১১টায় ঢাকার বিভিন্ন স্থানে বিএনপির জমায়েত শুরু হয়। এ সময় সরকারের পদত্যাগ ও খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় নেতা-কর্মীদের।

দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অডিও বক্তব্যে সরকারের পতন পর্যন্ত রাজপথ দখলে রাখার আহ্বানের পর মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবারের (২৮ জুলাই) মহাসমাবেশ থেকে এ অবস্থানের কর্মসূচি ঘোষণা করেন।

বিকাল চারটা পর্যন্ত ঢাকার প্রবেশমুখ গাবতলী, উত্তরা, নয়াবাজার ইউসুফ মার্কেট, শনির আখড়া ও মুক্তি স্মরণীতে বিএনপির এ অবস্থান কর্মসূচি চলবে।

যুগপৎ ধারায় মাজার রোড, মিরপুর ও দনিয়া কলেজ, যাত্রাবাড়িতে একই কর্মসূচিতে থাকছে গণঅধিকার পরিষদ (রেজা-ফারুক)। সাইনবোর্ড সংলগ্ন ও চিটাগং রোডে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম); উত্তর আজমপুর ওভারব্রিজ সংলগ্ন, শনির আখড়া ওভারব্রিজ সংলগ্ন ও চিটাগং রোডে থাকবে গণঅধিকার পরিষদ। এছাড়া জাতীয়তাবাদী সমমনা জোট ঢাকার সাইনবোর্ড এলাকা ও চিটাগং রোডে; গণফোরাম ও পিপলস পার্টি নটরডেম কলেজ, মতিঝিলের উল্টো দিকে গণফোরাম চত্ত্বরে; ১২ দলীয় জোট দনিয়া কলেজ সংলগ্ন ও চিটাগং রোডে; গণতন্ত্র মঞ্চ মাজার রোড ও মিরপুরে।

দনিয়া কলেজ সংলগ্ন ও চিটাগং রোডে প্রধান অতিথি বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস; এসএ খালেক বাস স্টেশন ও গাবতলি এলাকায় নজরুল ইসলাম খান; বিএনএস সেন্টার, উত্তরার উল্টো দিকে থাকবেন আব্দুল মঈন খান।

এ দিকে, ঢাকার প্রবেশপথগুলোতে কর্মসূচি পালনের জন্য কোন রাজনৈতিক দলকে অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শুক্রবার (২৮ জুলাই) রাতে ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়।

অপর দিকে, ঢাকার প্রবেশমুখে শান্তি সমাবেশ ও অবস্থান কর্মসূচি ঘোষণা দিলেও তা স্থগিত করেছে আওয়ামী লীগ। শুক্রবার (২৮ জুলাই) রাতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ বিষয়টি নিশ্চিত করেছেন।