শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

আলাদা সফরে বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা

শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

প্রিন্ট করুন
ডেরেক শোলে ও কারা ম্যাকডোনাল্ড

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীর বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে এবং গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কারা ম্যাকডোনাল্ড বাংলাদেশে আসছেন। এর মধ্যে ম্যাকডোনাল্ড আসবেন ৭ ফেব্রুয়ারি ও ডেরেক শোলে আসবেন ১৪ ফেব্রুয়ারি।

ঢাকার কর্মকর্তারা মনে করেন, ৭ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় কারা ম্যাকডোনাল্ডের সফরে গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম অধিকারের বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। তিনি ৯ ফেব্রুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠক করবেন। এর পাশাপাশি শ্রমিক শ্রেণির প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে মত বিনিময় করবেন।

ধারণা করা হচ্ছে, বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিদ্যমান শ্রম আইনের অনেক ধারা কার্যকর নয়। পুরো দেশের শ্রমিকদের জন্য যাতে একই আইন কার্যকর হয়ে, সে বিষয়টি ফের আলোচনায় তুলতে পারেন কারা ম্যাকডোনাল্ড। পাশাপাশি বাংলাদেশের শ্রমমান, সংগঠন করার অধিকার, কাজের পরিবেশের মত বিষয়গুলোতে আলোচনা করবে দুই দেশ।

অন্য দিকে, ডেরেক শোলের সফরে মূলত রোহিঙ্গা সমস্যার সমাধান ও মানবিক সহায়তার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। বাংলাদেশ সফরের সময় ভাসানচর এবং কক্সবাজারে রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখা, রোহিঙ্গা প্রত্যাবাসনে কীভাবে মায়ানমারের ওপর বাড়তি চাপ দেয়া যায় এবং রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন নিয়েও আলোচনা করবেন ডেরেক। তিনি ১৫ ফেব্রুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠক এবং পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।