শনিবার, ১৮ মে ২০২৪

শিরোনাম

ইসরায়েলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান

শনিবার, মে ৪, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের বেশ কিছু ডেমোক্রেট সদস্য ইসরায়েলের ওপর কঠোর হতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের আচরণে পরিবর্তন না এলে তেলআবিরের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার ব্যাপারটি বিবেচনা করতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।
শুক্রবার (৩ মে) কংগ্রেসের ৮৬ জন ডেমোক্রেট স্বাক্ষরিত চিঠি হোয়াইট হাউসে পাঠানো হয়। এতে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রতি কঠোর হতে বাইডেনের ওপর চাপ তৈরি করা হয়।

আইনপ্রণেতারা গাজায় ইসরায়েল সরকারের যুদ্ধ পরিচালনার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। কারণ, এটি ইচ্ছেকৃতভাবে মানবিক সহায়তা বন্ধের সঙ্গে সম্পর্কিত।

চিঠিতে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ‘গাজায় যুক্তরাষ্ট্রের সমর্থিত মানবিক ত্রাণ সরবরাহের ওপর ইসরায়েলের বাধা প্রদানের কারণে নজিরবিহীন মানবিক বিপর্যয় তৈরি হয়েছে।’

আইনপ্রণেতারা বাইডেনের প্রতি আহ্বান জানান, তিনি যেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে স্পষ্ট করেন যে, ত্রাণ সরবরাহে যে কোন প্রতিবন্ধকতা সৃষ্টির জন্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে নিরাপত্তা সহায়তা পাওয়ার ব্যাপারে ঝুঁকি তৈরি হবে।

চিঠিতে যারা সই করেছেন, তাদের মধ্যে হাউস আর্মড সার্ভিসেস কমিটি এবং ফরেন এফেয়ার্স কমিটির ডেমোক্রেটরা রয়েছেন।