বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

শিরোনাম

গাজা গণহত্যায় ইসরাইলকে সহায়তা, বাইডেনের জনপ্রিয়তায় ভূপাত

সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ফিলিস্তিনের গাজায় ইসরাইলের গণহত্যায় সহায়তার কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জনপ্রিয়তায় রীতিমত ধস নেমেছে। সিএনএনের জরিপ মতে, ৭১ শতাংশ আমেরিকানই মনে করেন, গাজা যুদ্ধে বাইডেন যে নীতি গ্রহণ করেছেন, তা ভুল।

গাজায় গেল সাত মাসেরও বেশি সময় ধরে গণহত্যা চালাচ্ছে ইসরাইল। এরই মধ্যে প্রায় ৩৫ হাজার নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ৮০ হাজার।

আর সেই শুরু থেকেই এ গণহত্যায় ইসরাইলকে সহযোগিতা করে চলেছেন জো বাইডেন। কিন্তু, তার এ অবস্থান মেনে নিচ্ছেন না সাধারণ আমেরিকানরা। তারা বিভিন্নভাবে তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে সম্প্রতি জরিপ পরিচালনা করে সিএনএন। রোববার (২৮ এপ্রিল) জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। জরিপ মতে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলার বিচার চললেও তিনি জনপ্রিয়তায় ক্ষমতাসীন বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন।

যতই সময় গড়াচ্ছে, ট্রাম্পের জনপ্রিয়তার পাল্লা ভারি হচ্ছে। বিপরীতটা ঘটছে বাইডেনের ক্ষেত্রে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদকে ‘সফল’ বলছেন বেশিরভাগ আমেরিকানই। অন্য দিকে, বাইডেনকে বলছেন ‘ব্যর্থ’।

আরো বহু বিষয়ের সাথে গাজা বিষয়ক নীতি বাইডেনের জনপ্রিয়তায় ধস নামার প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। সিএনএনের জরিপ মতে, ট্রাম্প ও বাইডেনের মধ্যে ৪৯ শতাংশ আমেরিকানই ট্রাম্পকে বেছে নিয়েছেন। চলতি বছরের জানুয়ারিতে জনমত জরিপেও ট্রাম্পের জনপ্রিয়তার হার ছিল ৪৯ শতাংশ।

অন্য দিকে, দুইজনের মধ্যে বাইডেনকে বেছে নিয়েছেন মাত্র ৪৩ শতাংশ আমেরিকান; যা গেল জানুয়ারিতে ছিল ৪৫ শতাংশ। অর্থাৎ পূর্বের চেয়ে দুই শতাংশ কমেছে।

জরিপে অংগ্রহণকারীরা বাইডেনের অন্যান্য নীতিরও সমালোচনা করেছেন। যেমন বাইডেনের স্বাস্থ্য নীতির প্রতি সমর্থন জানিয়েছেন মাত্র ৪৫ মানুষ। আর শিক্ষানীতির প্রতি সমর্থন জানিয়েছেন ৪৪ শতাংশ।

এছাড়া, অর্থনীতি বিষয়ে বাইডেনের নীতিকে সমর্থন করেছেন ৩৪ শতাংশ এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাইডেনের নীতিকে সমর্থন করেছেন ২৯ শাতাংশ আমেরিকান।

যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মনে করেন, ট্রাম্পের শাসনামল ভাল ছিল। বাইডেনের তুলনায় সফল প্রেসিডেন্ট ছিলেন তিনি। ৫৫ শতাংশ আমেরিকান বলেছেন, ‘ট্রাম্প সফল ছিলেন।’ অন্য দিকে, ৪৪ শতাংশ বলেছেন, ‘তিনি ব্যর্থ ছিলেন।’

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিষয়ে ৬১ অংশগ্রহণকারীরা বলেছেন, ‘তিনি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।’ আর মাত্র ৩৯ শতাংশ বলেছেন, ‘তিনি সফল।’

১৭ শতাংশ আমেরিকানের মতে, বাইডেন-ট্রাম্প উভয়েই ব্যর্থ। তারপরও ভোট দিতে হলে ৪৩ শতাংশ ট্রাম্পকে ভোট দেয়ার ইচ্ছা পোষণ করেছেন, আর ৩১ শতাংশ বাইডেনকে ভোট দেয়ার কথা জানিয়েছেন।