শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে বাইডেনের দ্বারস্থ নেতানিয়াহু

বৃহস্পতিবার, মে ২, ২০২৪

প্রিন্ট করুন

ইসরায়েল/যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বারস্থ হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এটি ঠেকাতে জো বাইডেনকে টেলিফোন করেছেন তিনি। খবর এক্সিওসের।

ইসরায়েলের দুই কর্মকর্তার বরাতে জানা গেছে, রোববার (২৮ এপ্রিল) জো বাইডেনকে টেলিফোন করেছেন নেতানিয়াহু। এ সময় তিনি পরোয়ানা জারি ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রভাব খাটানোর আহ্বান জানান।

গাজায় একের পর এক যুদ্ধাপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েলের বাহিনী। দেশটির সেনাদের এমন কর্মকাণ্ডে নির্দেশের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের আইসিসির গ্রেফতারি পরোয়ানা জারি নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। ব্যাপারটি নিয়ে প্রচণ্ড চাপে পড়েছেন নেতানিয়াহু।

এর পূর্বে, ২০১৪ সালে যুদ্ধে জড়িয়েছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস ও ইসরায়েল। এরপর ২০১৭ সালে ব্যাপারটি নিয়ে তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ আদালত। পরে, করোনা মহামারির কারণে ২০২০ সালে তা বাধাগ্রস্ত হয়। তবে, করোনার ধাক্কা কেটে গেলেও ব্যাপারটি আর আলোর মুখ দেখেনি।

এরপর গেল ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা শুরু হলে ফের তদন্ত কার্যক্রম শুরু করে আইসিসি। এরমধ্যে গেল ডিসেম্বরে গাজা-ইসরায়েল সীমান্ত সফর করেন আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম খান। সফরে তিনি পুরোনো তদন্ত পুনরায় শুরু করার কথা জানান।

সাংবাদিকদের তিনি বলেন, ‘এবারের তদন্ত হবে গতিশীল, কঠোর ও পুরোপুরি সাক্ষ্যপ্রমাণ নির্ভর।’

গ্রেফতারি পরোয়ানা জারির ব্যাপারে আইসিসির এক মুখপাত্র এনবিসি নিউজকে বলেন, ‘আমরা ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে একটি ‍মুক্ত ও অবাধ তদন্ত চালাচ্ছি। এ কাজের সুবিধার্থে আমাদের যে কোন পদক্ষেপ নিতে হতে পারে। যেহেতু ব্যাপারটি তদন্তাধীন, তাই এ নিয়ে এখন বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’

গেল ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ঢুকে নজিরবিহীন হামলা চালিয়ে এক হাজার ২০০ ইসরায়েলিকে খুনের পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল ও বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এ সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গেল নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

অন্য দিকে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গেল ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। তাদের অধিকাংশ নারী ও শিশু। এ ছাড়া, এ পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।