শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

জিম্মিদের মুক্তি গাজায় যুদ্ধবিরতির ক্ষেত্রে একমাত্র বাধা

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: গাজায় যুদ্ধবিরতির আলোচনার অংশ হিসেবে হামাসের নিকট আটক ইসরাইলের জিম্মিদের মুক্তির জন্য ‘সব ধরনের চেষ্টা’ চালানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মিশর ও কাতারের নেতাদের প্রতি তিনি এ আহ্বান জানান। সোমবার (২৯ এপ্রিল) বিবৃতিতে হোয়াইট হাউস এ তথ্য নিশ্চিত করেছে। সংবাদ দ্য গার্ডিয়ানের।

বাইডেন টেলিফোন কলে নেতাদের বলেছেন, ‘জিম্মিদের মুক্তি দেয়ার ব্যাপারটি এখন দ্রুত যুদ্ধবিরতি ও গাজার মানুষের কাছে ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে একমাত্র বাধা।’

এর পূর্বে, জিম্মিদের মুক্তি দেয়ার বিনিময়ে গাজায় ৪০ দিনের যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব দেয় ইসরাইল। সেই প্রস্তাব নিয়ে আলোচনা করে তার উত্তর দেবে বলে জানায় হামাস।

হামাসের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, কায়রোতে সবশেষ আলোচনার পর কাতারে ফিরে হামাসের প্রতিনিধি দল বলেছে যে, ‘তারা ইসরাইলের প্রস্তাবটি নিয়ে আলোচনা করছে। এরপর যত দ্রুত সম্ভব তারা এর উত্তর দেবে।

ওয়াশিংটন, দোহা ও কায়রো কয়েক মাস ধরে গাজায় একটি যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করে আসছে। গাজায় দ্বিতীয় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) কায়রোতে বৈঠকে মিলিত হন মিশর, কাতার ও হামাসের প্রতিনিধিরা।

এর পূর্বে, গেল নভেম্বরে এ তিন দেশের মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল।

গেল ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর গাজায় অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এখন পর্যন্ত ইসরাইলের হামলায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।